'সুপার ৩০' পুরস্কারে ভূষিত হলেন 'বঙ্গভূষণ' এম. নুরুল ইসলাম

বিশেষ প্রতিবেদন, বেঙ্গল মিরর: আল আমীন মিশনের সাফল্যের মুকুটে নয়া পালক। বঙ্গভূষণের পর 'সুপার ৩০' পুরস্কারে ভূষিত হলেন আল আমীন মিশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক এম. নুরুল ইসলাম। জানা গিয়েছে, দেশের ৩০ হাজার শিক্ষকের মধ্য থেকে ৩০ জনকে ‘সুপার ৩০’ পুরস্কারে ভুষিত করেছে iB-Hubs নামক সংস্থা। আজ শনিবার ১৯ শে অক্টোবর হায়দ্রাবাদে সেরা শিক্ষকের পুরস্কার গ্রহণ করেন এম. নুরুল ইসলাম। iB-Hubs সূত্রে জানা গিয়েছে, দেশ গঠন ও জাতির অগ্রগতিতে মহান শিক্ষকদের অবদান বিশ্বের দরবারে তুলে ধরতেই ওই আয়োজন।
এটাই কিন্তু প্রথম নয়। এর আগেও নানান সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। ২০০৭ সালে ভারতবর্ষের স্বাধীনতার ৬০ বছর পুর্তিতে উপলক্ষ্যে দেশ ও বিদেশে নানান আর্থ-সামাজিক কাজে অনস্বীকার্য ভূমিকা পালনের জন্য যে ৬০ জনকে পুরস্কৃত করে 'লাইভমিন্ট' সেখানেও সম্মাননা পান নুরুল সাহেব। ২০১৫ সালে পশ্চিমবঙ্গ সরকারের সর্বোচ্চ অসামরিক পুরস্কার বঙ্গভূষণ পান এম. নুরুল ইসলাম।
ছবি সৌজন্যে: পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বঙ্গভূষণ পুরস্কার তুলে দিচ্ছেন এম. নুরুল ইসলামের হাতে
প্রসঙ্গত, ১৯৫৯ সালের ১৭ অক্টোবর হাওড়া জেলার খলতপুরে জন্মগ্রহণ করেন এম. নুরুল ইসলাম। ছোট থেকেই অত্যন্ত মেধাবী ও প্রখর দূরদৃষ্টি সম্পন্ন এই মানুষটি স্বপ্ন দেখতেন পিছিয়ে পড়া সমাজকে শিক্ষায় এগিয়ে নিয়ে যাওয়ার। সেই স্বপ্নকেই ভর করে আজ থেকে তিন দশক আগে প্রতিষ্ঠা করেন আল আমীন মিশন। আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা দরিদ্র পরিবারের ছেলেমেয়েদের তিনি দেখিয়েছেন আশার আলো। শিখিয়েছে শিখর ছুঁতে। দেশের নানান প্রান্তে বহু ডাক্তার ইঞ্জিনিয়ার আল আমীন মিশনের সাফল্যের সাক্ষী। মাত্র ৩৩ বছর আগে প্রতিষ্ঠিত মিশনের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৭ হাজার। পৌঁছেছে। এ পর্যন্ত প্রায় তিন হাজার ডাক্তার এবং পৌনে তিন হাজার ইঞ্জিনিয়ার আল আমীনের প্রাক্তনী। অনেকেই বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারী উচ্চপদে কর্মরত।

Post a Comment

1 Comments