পড়ুয়া ও শিক্ষকদের আরবি ভাষায় দক্ষতা উন্নয়নে বিশেষ কর্মশালার উদ্যোগ

আসিফ রেজা আনসারী 

অনারব দেশের অনারব পরিবেশে অনারব ছাত্রদের আরবি ভাষা পড়ানো একটি বড়ো চ্যালেঞ্জ। বিশেষ করে যিনি আরবি ভাষা পড়াবেন তাঁর সেই ভাষায় দক্ষতা ও আরব সংস্কৃতি সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা দরকার। মাঝে মধ্যে বিভিন্ন টিচার্স ট্রেনিং কোর্স ও কর্মশালায় অংশগ্রহণ করে নিজেকে যুগোপযোগী করাও প্রয়োজন। কিন্তু হাতের কাছে এই সুবিধা কোথায়? এই খামতি দূর করতে এবার বিশেষ উদ্যোগ খোদ কলকাতাতেই।

উদ্যোক্তারা জানাচ্ছেন, একজন শিক্ষক যে ভাষাটি পড়াচ্ছেন সেই ভাষায় দক্ষতার উন্নয়ন হচ্ছে কিনা সেটার মূল্যায়ন স্বয়ং শিক্ষককেই করতে হবে। অর্থাৎ ছাত্রছাত্রীরা আরবি ভাষায় কোনও কিছু শোনার পর কতটা বুঝতে পারছে, আরবি ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারা, পড়ুয়ারা আরবি বই বা খবরের কাগজ পড়তে পারছে কিনা? বা আরবি ভাষায় লেখার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে পারছে কিনা? এটা একটি শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি একজন আরবি শিক্ষকেরও দেখার দায়িত্ব। তাই উদ্যোগ নেওয়া হয়েছে কর্মশালার। 

রাজ্যের বিভিন্ন মাদ্রাসা, স্কুল, কলেজ-বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষার পঠন-পাঠনের মানোন্নয়নের জন্য আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাইদুর রহমান একটি একদিবসীয় কর্মশালার উদ্যোগ নিয়েছেন। তিনি বিষয়বস্তু সম্পর্কে জানান, ‘টিচিং ল্যাঙ্গুয়েজ স্কিলস টু নন-আরব স্পিকারস’ শিরোনামে কর্মশালা হবে। অনারবদের জন্য ভাষা দক্ষতার উন্নয়নের কর্মশালা আগামী ২৮ এপ্রিল হবে মধ্য কলকাতার একটি হলে। মুখ্য ভূমিকায় থাকছেন অধ্যাপক সাইদুর রহমান নিজেই।

অন্যদিকে বিশেষজ্ঞ হিসেবে থাকছেন মৌলানা আজাদ ন্যাশনাল উর্দু ওপেন ইউনিভার্সিটির লখনউ স্যাটেলাইট ক্যাম্পাসের আরবির অধ্যাপক ড. সুমামা ফাইসাল, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নজমুল হক, শহিদ নুরুল হাসান কলেজের অধ্যাপক আবুল কালাম আজাদ, অতিথি হিসেবে থাকছেন অধ্যাপক মেহদী হাসান, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ও অধ্যাপক শামসুদ্দিন নাদবী, কলকাতা বিশ্ববিদ্যালয়।

Free advt

এ নিয়ে অধ্যাপক মেহদী হাসানের বক্তব্য, কর্মশালাটি আরবি ভাষার শিক্ষকদের জন্য  জরুরি ও যুগোপযোগী। কারণ, আমাদের দেশে পুরানো পদ্ধতিতে আরবি পড়ানো হয়। ফলে পড়ুয়া বা শিক্ষকরা আরবিতে কথা বলা বা লেখার ক্ষেত্রে সমস্যায় পড়েন। কিন্তু এমন কিছু টেকনিক আছে যা মেনে চললে সহজ হবে আরবি ভাষায় কথা বলা বা লেখা। অন্যান্যরাও বলছেন, যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে আরবি ভাষা পড়ানো হয়, তাদের উচিত সেখান থেকে আরবি ভাষার শিক্ষকদের এই কর্মশালায় অংশগ্রহণের জন্য পাঠানো।

প্রসঙ্গত, আরবি ভাষার বিকাশে কাজ করছেন অধ্যাপক সাইদুর রহমান। তিনি ব্যক্তিগত উদ্যোগে সউদি আরব থেকে একটি অতি মূল্যবান আরবি ভাষা শেখানোর সিরিজ নিয়ে এসেছেন। সিরিজটি পড়ে মাত্র তিনমাসের ব্যবধানে ছাত্রছাত্রীরা আরবি ভাষায় অনর্গল কথা বলতে সক্ষম হয়েছে ও তারা লেখালেখি করতে পারছে। কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এই বইটি তাদের কোর্স ক্যারিকুলামের অন্তর্ভুক্তও করতে চলেছে। অন্যদিকে আধুনিক পদ্ধতিতে আরবি পড়ানো ও ভাষা দক্ষতার উন্নয়নকে কেন্দ্র করে অধ্যাপক সাইদুর রহমান একাধিক কলেজ ও মাদ্রাসায় প্রশিক্ষণমূলক প্রেজেন্টেশন দিয়েছেন। কর্মশালা বা আরবি ভাষা শিক্ষা সিরিজের জন্য তার সঙ্গে যোগাযোগ করলেই হবে জানান অধ্যাপক সাইদুর রহমান। ৯৭৪৮৪৭২৩৮৮ বা ৭৪০৭০৩৩৬৫০ নম্বরে যোগাযোগ করা যেতে পারে বলেও জানান তিনি।

(সৌজন্যে পুবের কলম। এটি একটি শিক্ষামূলক খবর তাই বৃহত্তর স্বার্থে প্রচারের উদ্দেশ্যে নেওয়া হয়েছে।) 


Post a Comment

0 Comments