যোগীরাজ্যে 'জয় শ্রীরাম' লিখেই মিলল ৫০ শতাংশের বেশি নম্বর, বিতর্ক!

জাহানারা খাতুন

পরীক্ষার খাতায় ভালো উত্তরের জন্য নম্বর দেওয়া হয়। কিন্তু আশ্চর্যভাবে 'জয় শ্রীরাম' বা ক্রিকেটারের নাম লিখেই মিলেছে ৫০ শতাংশের বেশি নম্বর। এটা অন্য কোথাও নয়, যোগীরাজ্য উত্তরপ্রদেশের সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বীর বাহাদুর সিং পূর্বাঞ্চল বিশ্ববিদ্যালয়ের ঘটনায় তাজ্জব শিক্ষামহল। একজন বা দুইজন নয়, একাধিক পড়ুয়ার ক্ষেত্রে এটা হয়েছে বলে অভিযোগ। তথ্য জানার অধিকার আইনেই বিশ্ববিদ্যালয়ের এমন কাণ্ডকারখানা সামনে এসেছে। 




জানা গিয়েছে দিবাঙ্শু নামে এক প্রাক্তনীর করা আরটিআইয়ে এমন তথ্য ফাঁস হয়েছে। পরে চাপে পড়ে ব্যবস্থা নিতে চলেছে বিশ্ববিদ্যালয়ের মাথারা। ডেকান  হেরাল্ড খবর করেছে, ফার্মাসির ডিপ্লোপার চারজন পড়ুয়ার খাতায় এমন দৃশ্য  দেখে স্তম্ভিত শিক্ষকরা। পরীক্ষার খাতায় একাধিক জায়গায় 'জয় শ্রীরাম' এবং বিভিন্ন ক্রিকেটারের নাম লেখার জন্যে পরীক্ষকরা নম্বর দিয়েছেন। সবাইকে ৫০–এর বেশি নম্বর দেওয়া হয়েছে। প্রাক্তন ওই ছাত্র বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপালের কাছে অভিযোগ জানিয়েছেন। তিনি তদন্ত দাবি করেছেন।

পরে রাজভবন বিষয়টি নিয়ে খোঁজখবর শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের এক  সিনিয়র আধিকারিক জানান, একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। ফার্মাসি বিভাগের যেসব শিক্ষক জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং কড়া পদক্ষেপ করা হবে। প্রয়োজনে বরখাস্ত করা হবে বলেও খবর।

Post a Comment

0 Comments