রামের নামে ভোট! বিজেপির মতো এবার রানমবমীতে মিছিল করার নির্দেশ মমতার

শেখ সুমন

ভোটের সময়ে অশান্তি এদেশে নতুন কিছু নয়। বিশেষ করে বাংলায় রাজনৈতিক হিংসার নিয়ে হাজার হাজার অভিযোগ ওঠে। ভোট পূর্ববর্তী এবং পরবর্তী সময়ে বিরোধীদের উপর আক্রমণের খবর প্রায়শই শোনা যায়। শুধু তাই নয়, রামনবমীর মিছিল ঘিরে বেশ কয়েক বছর ধরে বাংলায় হিংসার ঘটনা ঘটে। এবার রামনবমী পড়েছে ভোটের মধ্যেই। এরই মধ্যে রয়েছে ঈদ। তার মধ্যেই রামনবমীতেই মিছিলের নির্দেশ দিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অনেকেই সমালোচনা করছেন রামনবমীতে মিছিল করার নামে আসলে হিন্দুত্বের লাইনেই চলতে চাইছে তৃণমূল। বিশেষ করে বামেরা তৃণমূলের বিরুদ্ধে বরাবরই অভিযোগ করে ধর্ম নিয়ে রাজনীতি করার। এই অভিযোগ কতোটা সত্য তা নিয়ে প্রশ্ন থাকতেই পারে। তবে তৃণমূলও যেন হিন্দু ভোটারদের কাছে টানতে রামের উপর ভরসা করতে চাইছে তার জন্যেই কৌশলে মিছিল করছে। তবে এ নিয়ে বিতর্কের আগেই মিছিলের কারণ জানিয়েছেন মমতা।


রবিবার পুরুলিয়ায় গিয়ে মমতা বলেন, রাজ্যে সাম্প্রদায়িক অশান্তি তৈরির চেষ্টা করবে বিজেপি। ওরা যা করে, করবে। আপনারা কোনও প্ররোচনায় পা দেবেন না। নিজেদের মতো থাকবেন। আর পরেরদিন আপনারা শান্তি মিছিল করবেন। বুঝিয়ে দেবেন, তৃণমূল বাংলায় শান্তি বজায় রাখে। উৎসবের নামে অশান্তি করে না।” 

রবিবার পুরুলিয়ার হুড়া থেকে প্রচার শুরু করলেন তিনি। উনিশের লোকসভা ভোটে পুরুলিয়ায় পদ্মঝড় উঠেছিল। জিতেছিলেন বিজেপির জ্যোতির্ময় সিং মাহাতো। চব্বিশের নির্বাচনে সেই কেন্দ্রটি পুনরুদ্ধারে তৎপর তৃণমূল। মুখ্যমন্ত্রী দলের প্রার্থী শান্তিরাম মাহাতোর হাত ধরে মঞ্চে তুলে বলেন, ‘‘তৃণমূলকে ভোট দিন। নয়তো আগামী দিনে ভারতবর্ষ থাকবে না। আর এখান থেকে বিজেপিকে জেতাবেন না। ওরা সব কেড়ে নেবে। ধর্ম, জাত কেড়ে নেবে। ইডি, সিবিআই লাগিয়ে দেবে।’’ এনআইএ-র অভিযান নিয়ে তাঁর কটাক্ষ, ‘‘আবার রামনবমী আসছে। চকোলেট বোম ফেললেও এনআইএকে ঢুকিয়ে দেবে। পুরুলিয়ায় সব হোটেলে গিয়ে এনআইএ খোঁজ নিচ্ছে, কে থাকছে। তোমার নাম কী? তোমার কী কাজ?

Post a Comment

0 Comments