পার্ক সার্কাসে ইংরেজিমাধ্যম স্কুল চালু করছে কলকাতা মুসলিম ইয়াতিমখানা

আসিফ রেজা আনসারী

কয়েক দশক ধরে অনাথ শিশুদের দেখভাল এবং শিক্ষা–দীক্ষার বন্দোবস্ত করে আসছে কলকাতা মুসলিম ইয়াতিমখানা। এতদিন ধরে এই সংস্থার উদ্যোগে পশ্চিমবঙ্গ বোর্ডের অধীনে স্কুল পরিচালিত হলেও ছিল না কোনও দিল্লি বোর্ডের অধীন ইংরেজি মাধ্যম স্কুল। সময়ের দাবি এবং শিশুদের আরও উন্নতমানের শিক্ষার বন্দোবস্ত করতে এবার উদ্যোগী হয়েছে শতাব্দী প্রাচীন সংস্থা কলকাতা মুসলিম ইয়াতিমখানা। এবার সংস্থাটির উদ্যোগে শুরু হতে চলেছে একটি আধুনিকমানের ইংরেজিমাধ্যম স্কুল।

জানা গিয়েছে, পার্ক সার্কাসের সেভেন পয়েন্টের কাছে ৬ নম্বর সৈয়দ আমির আলী অ্যাভিনিউয়ে ইয়াতিমখানার একটি সম্পত্তি ছিল। দীর্ঘদিন ধরে এই জায়গাটি সেভাবে কোনও কাজে আসছিল না। এবার সেখানেই গড়ে উঠছে আধুনিক মানের ইংরেজিমাধ্যম বিদ্যালয়। আগামী শিক্ষাবর্ষ থেকে এখানে ছাত্র ভর্তি কাজ শুরু হবে আশা করছেন উদ্যোক্তারা। সূত্রের খবর, সেপ্টেম্বর মাস থেকেই ভর্তির আবেদনপত্র বিতরণ শুরু হবে। পাঁচতলা বিশিষ্ট এই বিল্ডিংয়ে থাকবে আধুনিক মানের ক্লাসরুম, ল্যাবরেটরি বা অন্যান্য সুবিধা। স্কুলের নাম দেওয়া হয়েছে সেভেন পয়েন্ট পাবলিক স্কুল। এক একটি ফ্লোরে কমবেশি সাতটি করে বড় হল রুম রয়েছে।

Seven Point School Front View
এ নিয়ে সংস্থার সাধারণ সম্পাদক আবদুল কাইয়ুম আনসারী বলেন, আমাদের কয়েকটি স্কুল রয়েছে, সেখানে পড়ুয়াদের চাহিদা অনেক। তাই মধ্য কলকাতায় নয়া উদ্যোগ নিয়েছি। আমরা চাইছি আমাদের মুসলিম ছেলেমেয়েরা শিক্ষায় আরও এগিয়ে যাক, তাই কম খরচে আধুনিক মানের স্কুল হিসাবে গড়ে উঠবে সেভেন পয়েন্ট পাবলিক স্কুল। আইসিএসসি বোর্ডের সিলেবাসে পঠনপাঠন হবে। থাকবে সবরকম সুযোগ–সুবিধাযুক্ত স্মার্ট ক্লাসরুম।

Hony Secretary Kaiyum Ansari

অন্য এক প্রসঙ্গে কাইয়ুম সাহেব জানান, ৬ নম্বর সৈয়দ আমির আলী অ্যাভিনিউয়ে ইয়াতিমখানার সম্পত্তিটি বহুদিন বেদখল হয়ে পড়ে ছিল। প্রাক্তন সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী মরহুম সুলতান আহমেদ, কলকাতার প্রাক্তন ডেপুটি মেয়র ইকবাল আহমেদ, বর্তমান মেয়র পারিষদ আমিরুদ্দিন ববি–সহ বহু মানুষের প্রচেষ্টায় সেই সম্পত্তি উদ্ধার করা সম্ভব হয়। তারপর বিল্ডিং তৈরি হয়েছে। সব ঠিক থাকবে আগামী শিক্ষাবর্ষ থেকেই পঠনপাঠন শুরু হবে। তিনি আরও জানান, প্রথমত লোয়ার নার্সারি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু হবে। তারপর ধীরে ধীরে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত উন্নীত হবে। মুসলিম উম্মাহর কাছে কাইয়ুম আনসারীর আর্জি, টিভি–মোবাইলের খরচ কমিয়ে ছেলেমেয়েদের শিক্ষার পেছনে খরচ করুন, তাহলে সমাজের উন্নতি কেউ আটকে রাখতে পারবে না। অসহায়দের পাশে দাঁড়াতে কলকাতা মুসলিম ইয়াতিমখানার তহবিলে দানের জন্যেও তিনি অনুরোধ করেন।

Advt for donation
সৌজন্যে– পুবের কলম। ইয়াতিমখানা একটি সমাজসেবামূলক প্রতিষ্ঠান। পিছিয়েপড়া সমাজের জন্য কাজ করছে শতাব্দীপ্রাচীন এই প্রতিষ্ঠান। সেই কথা মাথায় রেখে একটি বিশেষ প্রতিবেদন বেঙ্গল মিরর–এর পাঠকদের কাছে তুলে ধরা হল।


Post a Comment

0 Comments