গণতান্ত্রিক রাষ্ট্র থেকে ফ্যাসিবাদের পথে ভারত: বইপ্রকাশ অনুষ্ঠানে অভিযোগ বিশিষ্টদের

আসিফ রেজা আনসারী

ভারতের রাজনীতি, রাষ্ট্রের ক্ষমতা ইত্যাদি ক্রমশ বদলে যাচ্ছে। এ যেন গণতান্ত্রিক রাষ্ট্র থেকে ক্রমশ ফ্যাসিবাদের দিকে এগোচ্ছে ভারত। বুধবার এক বইপ্রকাশ অনুষ্ঠানে কলকাতা প্রেসক্লাবে এমনই অভিমত ব্যক্ত করলেন বিশিষ্টরা। এ দিন বিকালে প্রখ্যাত সাংবাদিক ও লেখক সৈয়দ আলি মুজতাবার সংকলিত বই ‘চেঞ্জিং নেচার অফ ইন্ডিয়ান স্টেট'-এর প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যসভার সাংসদ তথা প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর সরকার, আলিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গাজালা ইয়াসমিন, কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশীষ সুর, যাদবপুর বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তথা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্র, প্রখ্যাত সাংবাদিক উত্তম সেনগুপ্ত, চিন্তাবিদ সাদিয়া আজম প্রমুখ। সকলেই দিন বই সম্পর্কে আলোচনা করেন। তাঁদের আলোচনার মধ্যেই উঠে আসে দেশের বর্তমান পরিস্থিতির কথা।

বইয়ের সংকলক সৈয়দ আলি মুজতাবা জানান, দশটি অধ্যায়ের মধ্য দিয়ে ৫৬ টি নিবন্ধে দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা, আন্তর্জাতিক সম্পর্ক, ভারতের গণমাধ্যমের অবস্থান, সংখ্যালঘুদের কথা বিশেষ করে কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতের বর্তমান প্রেক্ষিত আলোচিত হয়েছে। দেশের পরিচিত লেখক, সাংবাদিক ও অধ্যাপকরা কলম ধরেছেন। তিনি উল্লেখ করেন, গণমাধ্যমে মানুষের কথা উঠে আসছে না। 



অন্যদিকে জহর সরকার দেশের বর্তমান সময়কে অন্ধকার যুগ বলে উল্লেখ করেন। তিনি বলেন, দেশে জরুরি অবস্থার সময় নিঃসন্দেহে সেইসময় নাগরিক অধিকার লুণ্ঠিত হয়েছে। কিন্তু বর্তমান সরকার তার থেকে অনেক বেশি আক্রমণাত্মক আচরণ করছে। তিনি উল্লেখ করেন, পার্লামেন্টে একটা বড় সংখ্যক সাংসদকে সাসপেন্ড করা হয়েছে, আর এরই ফাঁকে গুরুত্বপূর্ণ বিল পাস করছে সরকাব। মানুষের তথ্যের নিরাপত্তা, ডিজিটাল মিডিয়ার নিয়ন্ত্রণ আইন, ইত্যাদির মাধ্যমে সরকার বিরুদ্ধে কণ্ঠস্বরকে স্তব্ধ করতে চাইছে বলেও তিনি অভিযোগ করেন। অন্যদিকে অধ্যাপক ওমপ্রকাশ মিশ্রর কথায়, দেশের আন্তর্জাতিক সম্পর্ক, বিশ্বে দেশের অবস্থান নিয়ে একটি বিশেষ প্রচারণা চালানো হচ্ছে। দাবি করা হচ্ছে ভারত বিশ্বগুরু কিন্তু আসলে ব্যাপারটা সেটা নয়। বিশ্বের কাছে ভারতের মাথা ক্রমশ নিচু হচ্ছে। ভারত সরকার আন্তর্জাতিক নিয়মকে উলঙ্ঘন করছে। ধর্মের ভিত্তিতে বৈষম্য, প্রান্তিক মানুষের ক্ষেত্রে বেঁচে থাকার অধিকারে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে বলে দাবি করেন ওমপ্রকাশ মিশ্র। 

একইভাবে দেশের বহুত্ববাদ, নানা ভাষা-ধর্মের মিলিত সহাবস্থানের ধারণা, মানুষের মননের বদল ঘটানোর মতো বিষয়ে আলোকপাত করেন প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর। দেশের বিচারব্যবস্থা, পুলিশ-প্রশাসনের কার্যকলাপ ইত্যাদি নাগরিকের উপর দায়বদ্ধতা থেকে অনেকটা সরে আসছে বলে অভিযোগ করেন প্রখ্যাত সাংবাদিক উত্তম সেনগুপ্ত।

Post a Comment

0 Comments