মানবাধিকার রক্ষা ও শিক্ষা-কর্মসংস্থানের ভিত্তিতে ভোটের দাবি এসআইও’র

বেঙ্গল মিরর ডেস্ক:  সামনেই লোকসভা ভোট। কিন্তু মানুষ কিসের ভিত্তিতে ভোট দেবেন, তাদের দাবি-দাওয়া কি, এ নিয়ে বিশেষ ম্যানিফেস্টো প্রকাশ করল ছাত্র সংগঠন এসআইও। শনিবার দুপুরে কলকাতা প্রেস ক্লাবে লোকসভা নির্বাচন ২০২৪ উপলক্ষে স্টুডেন্টস ম্যানিফেস্টো প্রকাশিত হয়। এসআইও’র ম্যানিফেস্টোতে শিক্ষাক্ষেত্রে সহজলভ্যতা এবং গুণগতমান, যুবকদের জন্য কর্মসংস্থান, সামাজিক ন্যায়বিচার এবং পরিবেশ সংরক্ষণ-সহ বিভিন্ন বিষয়ে গুরুত্ব দিতে হবে।  

এ দিন এসআইও’র কেন্দ্রীয় সম্পাদক ইমরান হোসেন বলেন, এসআইও’র স্টুডেন্টস্ ম্যানিফেস্টো ছাত্রসমাজের সম্মিলিত দৃষ্টিভঙ্গি এবং দাবিগুলিকে একত্রিত করে যথাযথ গবেষণা এবং তৃণমূলস্তরে ব্যাপক পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। অন্যদিকে সংগঠনের পশ্চিমবঙ্গের রাজ্য সভাপতি সাঈদ মামুন বলেন,এসআইও বিভিন্ন রাজনৈতিক দলের কাছে এই দাবি পেশ করে যে, তারা যেন তাদের নীতি-নির্ধারণের সময় ছাত্রসমাজের এই ম্যানিফেস্টকে অগ্রাধিকার প্রদান করে।

Photo by Source


সংগঠনের তরফে দাবি তোলা হয়েছে, সকলের জন্য সুযোগ নিশ্চিত করার জন্য একটি ন্যায্য ও ন্যায়সঙ্গত সংরক্ষণ ব্যবস্থা করতে হবে। আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া জেলাগুলোর সুষম উন্নয়নের জন্য মনোনিবেশ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে প্রান্তিক শ্রেণির শিক্ষার্থীদের ন্যায়বিচার ও নিরাপত্তা নিশ্চিত করার জন্যে কড়া আইন প্রণয়ন করতে হবে। সংখ্যালঘু শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে সমান প্রবেশাধিকারের জন্য আর্থিকভাবে সহায়তা করার লক্ষ্যে মাওলানা আজাদ ন্যাশনাল ফেলোশীপ পুনর্বহাল এবং সংখ্যালঘুদের জন্য বৃত্তি বাড়ানোর দাবিও তুলছে এসআইও। এছাড়াও সংখ্যালঘুদের বিরুদ্ধে বৈষম্য ও সহিংসতা প্রতিরোধী আইন, প্রত্যেক ব্যক্তির গোপনীয়তা এবং ডেটা সংরক্ষণ, পরিবেশ সংরক্ষণ, দেশজুড়ে যুবকদের জন্য মানসিক সুস্থতাকে অগ্রাধিকার দেওয়া ও সামগ্রিক উন্নতি সাধনে কেন্দ্র গঠন, প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষার বন্দোবস্ত করা, যুবকদের জন্য কর্মসংস্থান গ্যারান্টি আইন প্রণয়ন করার দাবিও তুলেছে এসআইও।

এ দিকে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়-সহ রাজ্য ঘোষিত সকল বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামোগত উন্নয়ন, অবিলম্বে আলিয়া বিশ্ববিদ্যালয়ের ‘সংখ্যালঘু মর্যাদা’ আইনগতভাবে সুনিশ্চিত করতে রাজ্য সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে দাবি তুলছে এসআইও।

Post a Comment

0 Comments