'ভারত মাতা কি জয়' শ্লোগান ও সংঘ পরিবারের ভণ্ডামি নিয়ে সরব বিজয়ন

বেঙ্গল মিরর ডেস্ক: বিজেপি–আরএসএস লাগাতার মুসলিমের বিরুদ্ধে মন্তব্য করছে। বিদ্বেষ নিয়ে পালটা প্রচারও রয়েছে। ফের ইস্যুকে উসকে দিলেন কেরল রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সোমবার এ জনসভায় তিনি সরাসরি সংঘ পরিবারের উদ্দেশ্যে মন্তব্য করেন, তারা কি 'ভারত মাতা কি জয়' এবং 'জয় হিন্দ' স্লোগানগুলি বাদ দেবেন? বিজয়নের বক্তব্য স্লোগানগুলি মুসলিমদের দেওয়া, তাহলে জানা দরকার  সংঘ পরিবার স্লোগানগুলি পরিত্যাগ করতে প্রস্তুত হবে কিনা।

মুসলিম অধ্যুষিত উত্তর কেরল জেলার এক সংখ্যালঘু প্রধান এলাকায় গিয়ে তিনি বিজেপিকে আক্রমণ করেন। প্রবীণ সিপিএম নেতা বলেন, মুসলিম শাসক, সাংস্কৃতিক আইকন এবং কর্মকর্তারা দেশের ইতিহাস এবং স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি উদাহরণ টেনে বলেন, আজিমুল্লাহ খান নামে একজন মুসলিম ব্যক্তি 'ভারত মাতা কি জয়' স্লোগানটি তৈরি করেছিলেন। কিছু সংঘ পরিবারের নেতারা তাদের সামনের লোকজনকে ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিতে বলেন, কিন্তু শ্লোগানটি কে তৈরি করেন? আমি জানি না সঙ্ঘ পরিবার জানে কিনা। আপনারা জেনে রাখুন শ্লোগান তৈরি করেন আজিমুল্লাহ খান। বিতর্কিত নাগরিকত্ব (সংশোধনী) আইনের (সিএএ) বিরুদ্ধে রাজ্যে সিপিআই(এম) আয়োজিত টানা চতুর্থ সমাবেশে বক্তব্য রাখছিলেন বিজয়ন।


বিজয়ন আরও বলেন, আবিদ হাসান নামে একজন প্রবীণ কূটনীতিক প্রথমে ‘জয় হিন্দ’ স্লোগান তুলেছিলেন। মুঘল সম্রাট শাহজাহানের ছেলে দারা শিকোহের মূল সংস্কৃত পাঠ থেকে ৫০টিরও বেশি উপনিষদের ফার্সি ভাষায় অনুবাদ ভারতীয় গ্রন্থগুলিকে সারা বিশ্বে পৌঁছাতে সাহায্য করেছিল।মুসলমানরাও দেশের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

বিজয়ন আরও বলেন, কেন্দ্র যখন দাবি করেছে যে সিএএ প্রতিবেশী দেশগুলি যেমন পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে অভিবাসীদের নাগরিকত্ব দেবে যারা দেশে আশ্রয় চায় কিন্তু এর আসল উদ্দেশ্য হল অভিবাসী মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব অবৈধ করা।  তিনি অভিযোগ করেন, ভারত সরকার ছাড়া বিশ্বের কোনও দেশ কখনও শরণার্থীদের ধর্মের ভিত্তিতে ভাগ করেনি।

Post a Comment

0 Comments