সব স্কুল ও রাজ্য সরকারের অফিসে বাংলাকে বাধ্যতামূলক করার দাবি 'বাংলা পক্ষ'র

আসিফ রেজা আনসারী: সমস্ত সরকারি অফিসে বাংলা ভাষায় কাজ এবং সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলাকে বাধ্যতামূলক করার দাবি তুলল বাংলা পক্ষ। এ নিয়ে সম্প্রতি তারা একটি মিছিল করে পাশাপাশি ভাষা দিবসের অনুষ্ঠানেও একই দাবি রাখা হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা পক্ষ কলকাতা জেলার সদস্যরা কলকাতা ময়দানের অমর একুশে উদ্যানে শহিদ স্মৃতি সৌধতে মাল্যদান এবং শ্রদ্ধা জ্ঞাপন করেন। এই বিশেষ দিনটিতে উপস্থিত ছিলেন বাংলা পক্ষ কলকাতা জেলার সম্পাদক সৌম্য বেরা, পার্থ ভট্টাচার্য, রাজীব চ্যাটার্জী, অর্ণব বসুসহ কয়েকজন সহযোদ্ধা।


এ নিয়ে সৌম্য বেরা বলেন, দিনটিকে শুধুমাত্র মাল্যদান করে উদযাপন করা নয়, এই দিনটি সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য নয়, মাতৃভাষার অধিকার যাতে খর্ব না হয় সেদিকে নজর দিতে হবে। তার পাশাপাশি সমস্ত বাঙালিকে ঐক্যবদ্ধ হয়ে দাবি রাখতে হবে বাংলা ভাষাকে কাজের ভাষা করে তোলার, রাজ্য সরকরি চাকরির সমস্ত পরীক্ষায়, বোর্ড এবং মাধ্যম নির্বিশেষে পশ্চিমবঙ্গের সব স্কুলে বাংলা ভাষা বাধ্যতামূলক করে তোলার। 

তিনি আরও বলেন, এই বিষয়ে গত ১৮ ফেব্রুয়ারি বাংলা পক্ষর সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায়ের নেতৃত্বে হাজরা মোড় থেকে রানুছায়া মঞ্চ পর্যন্ত একটি মহামিছিল হয়। সেই মিছিল থেকে মুখ্যমন্ত্রীকে একই বিষয়ে দাবিসনদ সহ প্রায় ১৪০জন বিশিষ্ট ব্যক্তির স্বাক্ষর নিয়ে একটি চিঠি পাঠানো হয়। তিনি আশাবাদী, এই বিষয়ে মুখ্যমন্ত্রী সদর্থক পদক্ষেপ নেবেন।

Post a Comment

0 Comments