আলিয়া বিশ্ববিদ্যালয়ে সম্পন্ন হল ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রাম

বেঙ্গল মিরর ডেস্ক: সম্প্রতি আলিয়া বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন বিভাগ ( ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) এবং ইন্টারনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল বা IQAC যৌথভাবে দুই সপ্তাহের ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রাম আয়োজন করে। প্রোগ্রামটি সম্পূর্ণরূপে ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ বা ICSSR, নয়াদিল্লির অর্থায়ন করা হয়েছিল। প্রোগ্রামটি ২২ নভেম্বর শুরু হয়েছিল এবং ৬ ডিসেম্বর শেষ হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, গবেষক, ছাত্ররা। সর্বোপরি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান হয়। 

Photo: AU provided

দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। নামীদামী বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের অধ্যাপকগণ রিসোর্স পার্সন হিসেবে ছিলেন। যেমন আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া, পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়, হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী, কল্যাণী বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ফরেন ট্রেড, ইনস্টিটিউট। ডেভেলপমেন্ট স্টাডিজ ইত্যাদি। দুই সপ্তাহের এই প্রোগ্রামে উন্নত গবেষণা কৌশল, কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক গবেষণা এবং শেখার সরঞ্জাম, গবেষণায় নৈতিক অনুশীলন এবং বহু-বিষয়ক গবেষণায় উদীয়মান ক্ষেত্রগুলির উপর আলোচনা হয়। 

রাজ্য সরকারের উচ্চশিক্ষা দফতরের কর্তা ড. তুষার কান্তি ঘড়া অংশগ্রহণকারীদের শংসাপত্র তুলে দেন। প্রসঙ্গত, আলিয়া ইউনিভার্সিটির ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. অরূপ কুমার বক্সী ছিলেন এই প্রোগ্রামের কোর্স ডিরেক্টর।

Post a Comment

0 Comments