মালদা কলেজে আরবি ভাষা দিবস উদযাপন

বেঙ্গল মিরর ডেস্ক: সোমবার ছিল আন্তর্জাতিক আরবি ভাষা দিবস। এই দিনটি উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয় মালদা কলেজে। কলেজের সেমিনার গ্যালারিতে ছিল বিশেষ আলোচনাসভা। কলেজের আরবি বিভাগ  আয়োজিত বিশেষ সেমিনারে বিভাগীয় প্রধান ড. তসলিম আহমেদ স্বাগত ভাষণ দেন। বিশিষ্টদের মধ্যে ছিলেন মালদা কলেজের প্রিন্সিপাল মানস কুমার বৈদ্য, ড. নারায়ণ চন্দ্র সাউ, পীযূষ কান্তি সাহা, অরূপ রায়চৌধুরী প্রমুখ।


মূল বক্তা হিসেবে আরবি ভাষার উপর বক্তব্য রাখেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাইদুর রহমান। আরবি ভাষা শিক্ষা করে কোথায় কিভাবে চাকুরী পাওয়া যেতে পারে বা এ ভাষা শিক্ষার ভবিষ্যৎ কি সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ড. সাইদুর রহমান। এছাড়াও আরবি ভাষার উন্নতিতে কলেজের নানান কাজ এবং আগামী দিনের পদক্ষেপ সম্পর্কে কলেজের প্রিন্সিপাল ও অন্যান্যরা বক্তব্য রাখেন। কলেজেরআরবি বিভাগের পড়ুয়াদের পাশাপাশি বহু বিশিষ্টজন আলোচনাসভায় শ্রোতা হিসাবে উপস্থিত ছিলেন।

অন্যদিকে রাজ্যের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উদযাপনের অনুষ্ঠান হয়েছে। মঙ্গলবার একটি বিশেষ অনুষ্ঠান হয় সামসি কলেজে। মালদার কালিয়াচক কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন জায়গায় নানান অনুষ্ঠান ও কর্মসূচি ছিল চোখে পড়ার মতো। 


Post a Comment

0 Comments