জন্মদিন পত্রিকার তরফে জীবনকৃতী খাজিম আহমেদকে সম্মাননা

বেঙ্গল মিরর ডেস্ক: বহরমপুরের বাবুলবোনা রোড থেকে প্রকাশিত রাজীব ঘোষ ও সুবীর ঘোষ সম্পাদিত জন্মদিন সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকার পঁচিশতমবর্ষের শারদ সংখ্যা প্রকাশ উপলক্ষে জীবনকৃতী সম্মান প্রদান করা হয় প্রাবন্ধিক খাজিম আহমেদকে। গত ঊনত্রিশ সেপ্টেম্বর কলকাতা প্রেসক্লাবে অসুস্থতার কারণে যেতে পারেননি তিনি।ইতিহাসবেত্তা প্রাবন্ধিক মুর্শিদাবাদের কাতলামারীর ভূমিপুত্র ডিরোজিও স্যার বলে পরিচিত। 



জনাব খাজিম আহমেদ গৌর কিশোর ঘোষ মহাশ্বেতা দেবী মৈত্রেয়ী দেবী গৌরী আয়ুবের স্নেহধন্য। অধ্যাপক রেজাউল করীমের মানসপুত্র খাজিম আহমেদ দেশ বিদেশে সমাদৃত এবং পুরস্কৃত। ইতিহাসের ঘ্রাণ সন্ধানী খাজিম আহমেদের মৌলিক ও সাহসী কলম হয়তো বা নিজের অজান্তেই আশ্চর্য কলম হয়ে উঠেছে। সেই খাজিম আহমেদকে সম্মানিত করতে পেরে নিজেরা ধন্য ও সম্মানিত বললেন জন্মদিন পত্রিকার সম্পাদক রাজীব ঘোষ।সুবীর ঘোষ বলেন, মুর্শিদাবাদের গর্ব এই মানুষটি সম্প্রীতির নিবিড় কারিগর।সম্মানিত খাজিম স্মৃতি মেদুর হয়ে স্মরণ করলেন তাঁর শিক্ষাগুরু সূর্য সেনের সহযোদ্ধা অশ্বিনী কুমার দের কথা। 

শেকড় সন্ধানী খাজিম বললেন, রবিবারের এই সন্ধ্যা তাঁর জীবনে বিশেষ অনুভূতির জন্মদিল, এজন্য জন্মদিন পত্রিকার প্রতি তিনি কৃতজ্ঞ। জন্মদিন পত্রিকার শারদ সংখ্যাটির বিষয় গায়ক অরিজিৎ সিং। কবি জয় গোস্বামী, শিল্পী সমীর আইচ , অভিনেতা বাদশা মৈত্র, কৌশিক রায়  থেকে বহু কৃতী  বাঙালী। লেখক তালিকায় রয়েছেন পুলিশকর্তা অংশুমান সাহা থেকে অরিজিতের তবলাবাদক গুরুভাই বিপ্লব চক্রবর্তী ,কবি অশোক দাস ,কবি সমীর ঘোষ, সুবীর ঘোষ, সাংবাদিক অনল আবেদিন ,পিয়াসী গাঙ্গুলী প্রমুখ। প্রচ্ছদ এঁকেছেন কৃষ্ণজিৎ সেনগুপ্ত।

Post a Comment

0 Comments