'চুতিয়া' বললেই হবে জেল–জরিমানা, আইন আসছে অসমে

বেঙ্গল মিরর ডেস্ক: অনেকেই বলেন নামে কি কিছু আসে যায়? নাকি পদবীতে? এবার থেকে বলতে হবে ‘হ্যাঁ, আসে যায়।’ নাম বা পদবীতে অনেক কিছুই আসে যায়। অসমে বাস করে ‘চুতিয়া’ নামে একটি জনজাতি সম্প্রদায়। এবার তাদের জন্য নতুন আইন আনতে চলেছে অসম সরকার। এই আইন রাজ্যের ‘চুতিয়া’ সম্প্রদায়ের পরিচয় রক্ষা করবে বলে দাবি সরকারের। এমনকী তাদের নিয়ে ঠাট্টা-তামাশা করলে জেলে পর্যন্ত যেতে হতে পারে। এমনই কড়া আইন চালু হবে। 



জানা গিয়েছে, ‘চুতিয়া’ পদবীর কারণে নানাভাবে হেনস্থা করা হয় ওই উপজাতি এবং সম্প্রদায়ের লোকজনকে। শুধুমাত্র ওই রাজ্যে নয়, অসমের বাইরেও অনেক সময় তাদের পদবী নিয়ে উপহাস করা হয়। এই নিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার সঙ্গে সাক্ষাৎ করেন ‘চুতিয়া’ সম্প্রদায়ের একাধিক সংগঠনের নেতারা। এরপরই বিষয়টি নিয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে তাদেরকে আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। অভিযোগ, ‘চুতিয়া’ নামের কারণে তারা কোথাও চাকরি পায় না। হেনস্থা করা হয়। এ নিয়ে কিছুদিন আগে তোলপাড় হয় উত্তর–পূর্বাঞ্চল। 

প্রসঙ্গত, ‘চুতিয়া’ অসমের একটি আদিম জনগোষ্ঠী। অসমের উত্তর-পূর্বাঞ্চলের সুবনশিরি নদীর দাঁতিকাধে এবং অরুণাচলপ্রদেশের পাদদেশে শাদিয়া এবং তার আশেপাশে ‘চুতিয়া’দের বাস ছিল। বর্তমানে লখিমপুর, ধেমাজি, তিনসুকিয়া, ডিব্রুগড়, শিবসাগর, গোলাঘাট, নগাঁও, মারিগাঁও এবং দরং জেলাতেও 'চুতিয়া' সম্প্রদায়ের মানুষদের বসবাস রয়েছে। জানা যায়, তাদের ভাষায় ‘চুতিয়া’ শব্দের অর্থ পাহাড়। পাহাড়ি জনজাতি বলেই তাদের এই পদবী।

Post a Comment

0 Comments