‘অপদার্থ, কারা এই কমিশন চালাচ্ছে?’ এসএসসি নিয়ে প্রশ্ন হাইকোর্টের

বেঙ্গল মিরর ডেস্ক: উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত বিষয়ে বেনিয়মের মামলায় সরাসরি এসএসসি-র চেয়ারম্যানকে তলব করল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এ নিয়ে শুনানি হয়। নিয়োগ প্রক্রিয়ার উপর আগেই স্থগিতাদেশ দেওয়া হয়েছিল। এদিন কমিশনের চেয়ারম্যান-এর যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছে কোর্ট। 
এ দিন শুনানিতে ক্ষুব্ধ হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে বলেন, ‘স্কুল সার্ভিস কমিশন অপদার্থ। কী ধরনের আধিকারিকরা চালাচ্ছে কমিশন? এই কমিশনকে অবিলম্বে খারিজ করা উচিত।’ ২০১৯ এর ১ অক্টোবর আদালত নির্দেশ দেওয়ার পর সেই নির্দেশ মেনে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করা হয়নি কেন? সেই প্রশ্নও তোলেন বিচারপতি।
বেনিয়মের অভিযোগ তুলে হাইকোর্টে মামলা করেছেন দুই প্রার্থী মৌমিতা মিত্র ও শেখ জামালউদ্দিন। তাঁদের দাবি, তাঁদের থেকে কম নম্বর পাওয়া প্রার্থীরা ইন্টারভিউয়ের তালিকায় জায়গা পেলেও তাঁদের নাম ওই তালিকায় নেই। গত বুধবারই সিঙ্গল বেঞ্চে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই মামলা শোনেন। এই মামলায় কী রায় হবে, তার ওপর ভিত্তি করে পরবর্তী নিয়োগ প্রক্রিয়া এগোবে।
মামলাকারীরা বেশ কয়েকটি অভিযোগ করেছেন। তাঁদের অভিযোগ অনেক ক্ষেত্রে বেশি নম্বর পাওয়া সত্ত্বেও ইন্টারভিউ-র তালিকায় জায়গা হয়নি। এ ছাড়া, এমনও অভিযোগ রয়েছে যে সদ্য স্নাতক হওয়া প্রার্থীও তালিকায় জায়গা পেয়েছেন, অথচ যে পরীক্ষার ভিত্তিতে এই তালিকায়, তা বছর কয়েক আগেই হয়ে গিয়েছে। বিষয়ভিত্তিক নম্বরের ক্ষেত্রেও কিছু অভিযোগ রয়েছে, যেমন ভৌতবিজ্ঞানে যে প্রার্থী বেশি নম্বর পেয়েছেন, তিনি ওই বিষয়ের তালিকায় জায়গা পাননি বলেই অভিযোগ।
এখন প্রশ্ন হচ্ছে সত্যিই কি কমিশন অপদার্থ, নাকি অপদার্থ করে রাখা হয়েছে? কেননা, প্রায় সাত বছর ধরে আটকে রয়েছে নিয়োগ। অভিযোগ, প্রত্যেক বারই তালিকায় গরমিল থাকছে। যদি সত্যিই সরকারের ইচ্ছা থাকে শিক্ষক নিয়োগ করা হবে, তাহলে সঠিক তালিকা তৈরি করা হচ্ছে না কেন? নাকি এসএসসি পাশ করিয়ে দেওয়ার নামে যে তোলাবাজি অভিযোগ রয়েছে, তার প্রেক্ষিতে তৈরি হচ্ছে অসংগতিপূর্ণ তালিকা। 

Post a Comment

0 Comments