ঈদের দিন পরীক্ষা নেওয়ার ট্র্যাডিশন সুপ্ত সাম্প্রদায়িকতা ও একটি সমাজকে অবজ্ঞারই বহিঃপ্রকাশ

জান্নাতুন ফিরদাউস

সারা বছর চুপচাপ বসে থাকলেও ঈদ এলেই যেন পরীক্ষা নেওয়ার হিড়িক পড়ে যায়। বিভিন্ন সরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের এটা হামেশাই দেখা যায়। এমনকী, চাকরির পরীক্ষার দিনক্ষণ ঠিক করা হয় ঈদের দিনেই। পাশাপাশি বাস করেও একটি বিশেষ সম্প্রদায় সম্পর্কে অজ্ঞতার কারণে নাকি ইচ্ছাকৃত মুসলিম ছেলে মেয়েদের শিক্ষা বা চাকরি সুযোগ থেকে বঞ্চিত করার প্রয়াস তা নিয়ে প্রশ্ন উঠবেই। কারণ, ঈদের সময় পরীক্ষা দেওয়ার ট্র্যাডিশন আজও চলেছে সমানে। বাম সরকারের আমলে এ নিয়ে কেউ প্রশ্ন তুললে বলা হতো মৌলবাদী। কিন্তু এই মা মাটি মানুষের সরকারের আমলেও অবস্থার যে কোনও পরিবর্তন হয়নি। তা জেনেও সুবিধাবাদী মানুষ চুপ। কথা বলা যাবে না, বিজেপি চলে আসবে বলে কথা!

গত কয়েকদিন ধরে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তরফে পরীক্ষার সূচি প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে- বেশিরভাগ কলেজ-বিশ্ববিদ্যালয়ে ঈদের আগের দিন এবং পরের দিন পরীক্ষা রেখেছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ঈদের দিনেই পরীক্ষার দিন ধার্য করেছে।
প্রসঙ্গত, বর্তমানে করোনার জন্য অফলাইন পরীক্ষা হচ্ছে না ঠিকই, কিন্তু অনেক ছেলে-মেয়ে কলকাতায় পড়াশোনা করে। তাদের বাড়ি হয়তো কারও কোচবিহার বা দিনাজপুরে। এমনও আছে দক্ষিণবঙ্গের কিছু ছেলে উত্তরবঙ্গের বিভিন্ন বি.এড. কলেজে পড়াশোনা করে, তারা কিভাবে পরীক্ষা দেবে সে উত্তর অবশ্য কারো কাছেই নেই।


ইসলাম ধর্মাবলম্বীদের বছরে মাত্র দু'টি উৎসব ঈদ।আর এই ঈদের আগের দিন ও ঈদের পরের দিন রয়েছে পরীক্ষা। এছাড়াও এই একই সময়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এর ফলাফল, প্রাইমারী স্কুল শিক্ষকের কাউন্সিলিং, আপার প্রাইমারির ইন্টারভিউ।
এসব কিছুই যেন একটা প্রহসনের নামান্তর। বলা হচ্ছে মুসলিম সমাজের উন্নয়নের নামে এক প্রকার তোষণ চলছে। এটাই বুঝি মুসলিম উন্নয়নের অন্যতম নজির!

রাজ্য সরকারের মন্ত্রী গোলাম রব্বানি, ড. হুমায়ূন কবির, মাওলানা সিদ্দিকুল্লাহ্ চৌধুরি
আপনাদের উদ্দেশ্যে বলছি, আপনারা কি এটা দেখার পরও নীরবতা পালন করবেন?
ধর্ম ভিত্তিক কাজ করতে হবে এটা আমার দাবি নয়, সামাজিকতার নিরিখে এসব কাজকর্ম করার আগে একটু সচেতন হন। মনে রাখবেন, এই জনগণের ভোটের দ্বারাই আপনারা অর্থাৎ আমাদের বর্তমান সরকার ক্ষমতায় এসেছে। তাই এ বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। সম অধিকার কিন্তু সংবিধান স্বীকৃত। 

Post a Comment

0 Comments