তৃণমূল যোগেই কসবার টিকা কেলেঙ্কারি? প্রশ্ন অনেক, সাফাই শাসক দলের!

কলকাতা, ২৫ জুনঃ তৃণমূলের প্রথম সারির নেতাদের সঙ্গে যোগাযোগের মাধ্যমেই কি রাজ্যের সরকারি স্টোর থেকে টিকা হাতিয়েছিল প্রতারক, ভুয়ো ‘আইএএস’ দেবাঞ্জন দেব! পুলিশের হাতে আসা নথি অন্তত এই প্রশ্নকে সামনে এনে দিয়েছে। লালবাজার সূত্রে খবর, ধৃত দেবাঞ্জনের অফিসে অভিযান চালিয়ে পুলিশ জাল পরিচয়পত্র সহ যে সমস্ত নথি বাজেয়াপ্ত করেছে তাতে স্বাস্থ্য ভবন থেকে করোনা টিকা রিকুইজিশনের ফরমও বাজেয়াপ্ত করেছে পুলিশ। অন্যদিকে, বৃহস্পতিবার থানার হাত থেকে তদন্তের ভার নিয়েছে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ। তদন্তে নেমে একের পর এক প্রতারণার ঘটনা থেকে ভুয়ো কর্মকাণ্ড জানতে পারছেন তদন্তকারীরা। 

কসবার ভুয়ো টিকাকরণ কেন্দ্র সামনে আসতেই তোলপাড় পড়ে গেছে। গ্রেপ্তার হয়েছে মূল অভিযুক্ত দেবাঞ্জন দেব। পাশাপাশি যত সময় গেছে তত একের পর সামনে এসেছে তার প্রতারণামূলক কাজকর্ম। পাল্লা দিয়ে প্রকাশ্যে আসছে অভিযুক্ত প্রতারক দেবাঞ্জনের সঙ্গে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে ঘনিষ্ঠতার তথ্যও। তা ধামাচাপা দিতে তৎপর হচ্ছে প্রশাসনও। 

ভুয়া টিকাকরণকাণ্ডে প্রকাশ্যে আসতেই অভিযুক্তের সামাজিক মাধ্যমে থাকা অ্যাকাউন্টে তৃণমূলের একাধিক শীর্ষ নেতা, মন্ত্রী, সাংসদের এক মঞ্চে থাকার ছবি সামনে এসেছে। টিকা কেলেঙ্কারিতে অভিযুক্তের সঙ্গে তৃণমূলের যোগ এক দু’দিনের নয়। বেশ কয়েক বছরের। ২০১৯ গগনেন্দ্র প্রদর্শনালয় একটি চিত্র প্রদর্শনী উদ্বোধন অনুষ্ঠানে এক মঞ্চে দেখা মিলেছিল কলকাতা কর্পোরেশনের প্রশাসকমণ্ডলীর সদস্য বর্তমানে রাসবিহারী কেন্দ্রের বিধায়ক দেবাশিস কুমার, রাজ্যের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন, কলকাতা কর্পোরেশনের বরো কো-অর্ডিনেটর সুশান্ত ঘোষের। সেই মঞ্চে দেবাঞ্জন নিজেকে আইএএস পরিচয় দিয়েছিলেন। অপর একটি অনুষ্ঠানে রাজ্যের তাবড় মন্ত্রী সুব্রত মুখার্জির সঙ্গে। তার সামাজিক মাধ্যমের অ্যাকাউন্টের প্রোফাইল চিত্রে আছে রাজ্যের এক উচ্চপদস্থ পুলিশ আধিকারিকের সঙ্গে এক সঙ্গে কোনও একটি অনুষ্ঠানের উদ্বোধনীতে ফিতে কাটার ছবি। 


অভিযুক্তের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে একাধিকবার দেখা গেছে তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেনকে। শান্তনু সেন বর্তমানে কলকাতা কর্পোরেশনের কোভিড কমিটির উপদেষ্টা। বেশ কয়েক মাস আগে কলকাতা কর্পোরেশনে তাঁর সঙ্গেই প্রতারক, ভুয়ো আইএএস দেবাঞ্জন দেব এসে প্রশাসক ফিরহাদ হাকিমের হাতে স্যানিটাইজার, মাস্ক তুলে দিয়ে যান। সেই সাংসদের সঙ্গে অ্যাকাউন্টেও আছে একাধিক ছবি। এই সাংসদের সঙ্গেই টিকাকাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন সম্প্রতি পৌঁছেছিলেন এমনকি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কালীঘাটের বাড়িতেও। দিয়ে এসেছেন মাস্ক, স্যানিটাইজার বলেই খবর তৃণমূল সূত্রে। এপ্রসঙ্গে সেই রাজ্যসভার সাংসদকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন তোলেননি। আবার চলতি বছরের প্রথম দিকে ফেব্রুয়ারি মাসেই রবীন্দ্রনাথ ঠাকুরের একটি আবক্ষ মূর্তি উন্মোচন করেন খোদ কলকাতার প্রশাসক ফিরহাদ হাকিম। সেই মূর্তির ফলকে ফিরহাদ হাকিম, অতীন ঘোষ, সুদীপ ব্যানার্জি, নয়না ব্যানার্জির সঙ্গে তাঁর নামও খোদাই করা হয়। তাঁর পরিচয় দেওয়া হয় রাজ্য সরকারের যুগ্ম সচিব হিসাবে। যদিও টিকাকাণ্ডে গ্রেপ্তার হতেই দেবাঞ্জনের নাম কালো কালি দিয়ে ফলক থেকে মুছে ফেলার চেষ্টা করেছে তৃণমূল। 

দেবাঞ্জন কসবার মতোই উত্তর কলকাতার আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজেও ৭২জন ছাত্র-ছাত্রীকে টিকা দিয়েছে। সেই প্রসঙ্গে এদিন কলেজের অধ্যক্ষকে প্রায় দু’ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। জানা গেছে, এদের মধ্যে তিনজনকে ‘‘স্পুটনিক ভি’’ দেওয়া হয়েছে ওই টিকাকরণ শিবিরে। যেখানে রাজ্য সরকার নয় বেসরকারি দু’-একটি হাসপাতালে নামমাত্র এই টিকা দেওয়া হয়েছে সেখানে কীভাবে এই টিকা দেবাঞ্জন পেল তা নিয়ে প্রশ্ন উঠছে। সেই টিকা নাকি কসবার অফিসের কয়েকজন কর্মীকেও দেওয়া হয়েছে কিছুদিন আগে। যে তিনজন ছাত্র-ছাত্রী ‘‘স্পুটনিক ভি’’ পেয়েছেন তাঁরা হলেন শুভজিৎ পাল, রাজা ভট্টাচার্য, শ্রেয়া দাস। এখানেও আছে তৃণমূল যোগ। এই শিবিরের মূল উদ্যোক্তা কলেজের প্রাক্তন টিএমসিপি নেতা ইন্দ্রজিৎ সরকার। যেদিন কলেজে টিকাকরণ হয় সেদিন দেবাঞ্জনের সঙ্গে সুস্মিতা ব্যানার্জি নামে একজন মহিলাও উপস্থিত ছিলেন। তাঁদের সশস্ত্র দেহরক্ষীও উপস্থিত ছিলেন। ওই মহিলা নাকি নিজেকে ডব্লিউবিসিএস অফিসার বলে পরিচয় দেন। বেশ কয়েকজন অভিযোগ তুলেছেন কলকাতা কর্পোরেশনে চাকরির ভুয়ো নিয়োগপত্রও দিয়েছে দেবাঞ্জন দেব। 

পুলিশ সূত্রে খবর, এদিন ফের কসবার অফিসে হানা দেয় পুলিশ। দেবাঞ্জনকে জিজ্ঞাসাবাদে আরও অনেক কাণ্ড সামনে এসেছে। জানা গেছে, একটি ব্যাঙ্কে কর্পোরেশনের যুগ্ম কমিশনারের সই ও সিল জাল করে অ্যাকাউন্টও খুলেছিল দেবাঞ্জন। কসবার অফিস থেকে বেশ কিছু ইনজেকশনের ভায়াল উদ্ধার করে যেগুলির গায়ে করোনার টিকার নকল স্টিকার মারা ছিল। তাতে কোনও মেয়াদের দিন উল্লেখ ছিল না। পুলিশ জানার চেষ্টা করছে আরও কত এমন টিকাকরণ শিবির সে করেছে। কতজন ওই টিকাকেন্দ্রে এসে টিকা নিয়েছে। পাশাপাশি বাজেয়াপ্ত টিকার ভায়াল পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ল্যাবে। 

টিকাকাণ্ডে এদিন প্রশাসকমণ্ডলীর সদস্য ও কাশীপুর কেন্দ্রের বিধায়ক অতীন ঘোষ জানান, ‘‘কসবা এলাকার বহু মানুষ টিকা নিলেও কোনও এসএমএস পাননি। রাজ্য, কেন্দ্র দুই সরকার ও কর্পোরেশন ছাড়া কেউ টিকাকরণের বিষয় ঢুকতে পারবে না টিকার নিয়মে কোথাও এটা বলা নেই। কেউ টিকা শিবির করলে তাঁকে কর্পোরেশনের অনুমতি নিতে হবে এমন কথাও বলা নেই। মিথ্যা প্রচার করা হচ্ছে। ১১০জন টিকা নিয়েছিলেন, ৭০জনের রিপোর্ট এসেছে। যাঁরা টিকা নিয়েছিলেন তাঁরা কর্পোরেশনকে জানায়নি। তাই যাঁরা এই টিকা নিয়েছেন দায় তাঁদেরই। টিকার মধ্য কী ছিল তা জানতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সেই তথ্য এলে পুরো জানা যাবে। ভুয়ো টিকাকরণের খবর ছিল না কর্পোরেশনের কাছে।’’ পৌর উপমুখ্য স্বাস্থ্য আধিকারিক রনিতা সেনগুপ্ত বলেন, ‘‘সাধারণত করোনা টিকা যেমন হয় এগুলি তেমন নয়। কোনও তারিখ উল্লেখ ছিল না। কোনও কোম্পানির নাম ছিল না। সন্দেহ করা হচ্ছে, পাউডারের সঙ্গে জল মিশিয়ে তৈরি করা হয়েছে। সবুজ কাগজে শুধু কোভিশিল্ড লেখা। সাধারণত কোভিশিল্ডের ভায়ালের থেকে এটা অনেক ছোট। একটি সংস্থা কসবায় এই শিবিরের জন্য দেবাঞ্জনকে ১ লক্ষ ১১ হাজার ১৫০ টাকা দিয়েছিল।’’ 

চিকিৎসকরা জানাচ্ছেন, টিকা পরীক্ষা হোক। পাশাপাশি অ্যান্টিবডি পরীক্ষা হোক ওই কেন্দ্র দুটি থেকে যাঁরা টিকা নিয়েছে তাঁদের। যদি সিংহভাগ টিকাগ্রহণকারীর শরীরে বেশি পরিমাণে করোনার অ্যান্টিবডি পাওয়া যায় তবে সেটা আসল টিকাই। আর যদি দু’-একজনের শরীরে বেশি পরিমাণ অ্যান্টিবডি মেলে আর বাকিদের নয় সেক্ষেত্রে ওই টিকা নকল ছিল ধরা যাবে। তবে ঘটনার ৪৮ঘণ্টা কেটে গেলেও সে পথে কেন হাঁটছে না কর্পোরেশন তা নিয়ে প্রশ্ন তুলছেন তাঁরা। 

এদিকে, সোনারপুরে কিছুদিন আগে গিয়ে তৃণমূল বিধায়ক লাভলি মৈত্রের সঙ্গে মাস্ক ও স্যানিটাইজার বিলি করে দেবাঞ্জন। সেখানে বলে আসে কসবায় টিকাকরণ শিবির করার কথা। এখন প্রশ্ন উঠেছে সোনারপুরে সরকারি টিকাদান কেন্দ্রে মানুষকে যাওয়ার উৎসাহ না দিয়ে কেন কসবায় দেবাঞ্জনের শিবিরে যাওয়ার বার্তা দেওয়ার হলো? সেই মতো সোনারপুরের প্রায় ৫০০ জন টিকা নিয়ে গেছেন এই শিবির থেকে। তাঁদের মধ্যে তৈরি হয়েছে তীব্র আতঙ্ক। 

যাদবপুরের তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী সরকারি জায়গায় টিকা না নিয়ে বা কোনও পরিচিত বেসরকারি হাসপাতালে না নিয়ে কেনই বা দেবাঞ্জনের শিবিরেই টিকা নিলেন? যেখানে তৃণমূলের ছোট থেকে বড় নেতা দেবাঞ্জনের প্রতিটি কর্মকাণ্ডে যুক্ত যেখানে সাংসদ টিকা নিচ্ছেন, তা কি আদৌ নকল টিকা? নাকি কোনও প্রভাবশালীর প্রভারের জেরে সরকারি জায়গা থেকে হাতিয়ে নেওয়া আসল টিকাই! এই জল্পনা আরও তীব্র হয়েছে বালিগঞ্জি টিকা সংরক্ষণ কেন্দ্র থেকে স্বাস্থ্যভবনের অগোচরে প্রায় ৫৫হাজার টিকা বেমালুম বেরিয়ে যাওয়া নিয়ে। সরকারি দলের বড় মাথা বা সরকারি কর্মী আধিকারিক যুক্ত না থাকলে কি এই কাণ্ড ঘটানো সম্ভব! এই পথেই কি কোনো তৃণমূল বিধায়ক, সাংসদের প্রভাবে টিকা বেরিয়ে গেছিল দেবাঞ্জনের শিবিরে? এই নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি। বরং সম্ভাবনা আরও প্রকট হচ্ছে। 

কলকাতা কর্পোরেশন সূত্রে খবর, ওই স্টোর থেকে বেরিয়ে বেশ কিছু টিকা গিয়েছিল ভবানীপুর বিধানসভার আওতাধীন মেয়রস ক্লিনিকে। এই কেন্দ্র থেকেই উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তৃণমূলের হয়ে আবার ভোটে দাঁড়াতে চলেছেন। এছাড়াও আরও বেশ কিছু জায়গায়। পরে অবশ্য সেই টিকা নেওয়ার কথা জানিয়ে স্বাস্থ্য কর্তাদের কাছে চিঠি পৌঁছেছে। কেন এভাবে নেওয়া হলো বা কাদের কোথায় দেওয়া হলো সেসব তথ্য অবশ্য সেই চিঠিতে নেই। রাজ্যজুড়ে টিকার হাহাকার। ১৮ ঊর্ধ্ব টিকাকরণ রাজ্যজুড়ে শুরু না হলেও ভবানীপুরে অবশ্য ১৮ ঊর্ধ্ব ছেলেমেয়েরা টিকা পাচ্ছে বলেই খবর। তাহলে কি আসন্ন উপনির্বাচনকে মাথায় রেখেই রাজ্যের অন্য অংশের মানুষকে বঞ্চিত করে এই কেন্দ্রের মানুষজনকে বাড়তি সুবিধাদান? উঠছে প্রশ্ন।


তথ্য সূত্র: গণশক্তি

Post a Comment

0 Comments