অপরাধীর ধর্ম খুঁজতে গিয়ে হারিয়ে যায় বিচারের দাবি, নিকিতা প্রসঙ্গে লিখছেন মনীষা পৈলান

মনীষা পৈলান

উত্তরপ্রদেশের ফরিদাবাদে নিকিতা নামের  এক কলেজ ছাত্রীকে প্রকাশ্যে রাস্তায় গুলি করা হল, যার একটা সিসিটিভি ফুটজে সোশ্যাল মিডিয়াতে ঘুরে বেড়াচ্ছে। মূলত আবারও একটি নক্করজনক ভয়ংকর ঘটনা, যেখানে আমরা পরিষ্কার দেখতে পাচ্ছি- মেয়েটিকে গুলি করা হয়েছে এবং তার আগেই সে নিজেকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা করেছে। তবে তার শেষরক্ষা হয়নি। খবর পড়ে যতদূর জানা গেল- দু'জনে দু'জনকে চিনত, কিন্তু কোনও কারণবসত মেয়েটি ছেলেটিকে নাকচ করে। ফলত: তার আজ এই পরিণতি। এই ধরনের  ঘটনা দিনের পর দিন ঘটে আসছে নানান হিংসার রূপে। কখনও গুলি করে মারছে তো কখনও অ্যাসিড, তারপর ধর্ষণ তো রয়েছেই।

Photo Credit: TOI

এক্ষেত্রে ছেলেটি মুসলিম পরিবারেরএবং মেয়েটি হিন্দু। ফলে একদল লোকের  সেই নিয়ে নোংরা খেলা চলছে। আমরা কবে বুঝবো, অপরাধীর আর কোনও পরিচয় হতে পারে না, সে শুধুই অপরাধী! 

মনে হয় এই নোংরা খেলার চক্করে কোথাও অপরাধীরা বেঁচে যায় এবং এরা একে অপরকে কাদা ছোড়াছুড়ি করে দোষারোপ করতে থাকে। অন্যদিকে আমরা নির্যাতিতার কথা ভুলে যাই। এরই মধ্যে অন্য জায়গায় ফের আরেক ঘৃণ্য ঘটনা ঘটে যায়। কিন্তু প্রকৃতপক্ষে আমার দেশের একটি মেয়ের সঙ্গে এই ঘৃণ্য ঘটনা ঘটেছে। তার অপরাধীর চূড়ান্ত সাজা হোক এই দাবি রাখি। সে যে ধর্মেরই হোক, অপরাধীর একটাই পরিচয় সে অপরাধী। ধিক্কার জানাই এরকম অপরাধীদের যারা একটা "না " বলার পরিবর্তে এরকম অপরাধ ঘটানোর সাহস দেখায়। বিচার দীর্ঘায়িত হলে অপরাধ বাড়ে, কমেনা আদৌ। এ ভূলে আমরা জাতপাত নিয়েই খেলা করব না বিচার চাইব ভাবার সময় এসেছে।

Post a Comment

0 Comments