নাগরিকত্ব বিল : নিজেকে ভারতীয় হিসেবে দেখবেন না স্রেফ হিন্দু হিসেবে.?

নাগরিকত্ব বিল এর পরিপ্রেক্ষিতে একটি নিজস্ব মতামত 
| খুশ তো বহত হোগে তুম |
কলমে - ময়ূখ রঞ্জন ঘোষ
দেশভাগের সময় সমস্ত মুসলমানদের কাছে 'টু নেশন থিয়োরি'র জনক মোহাম্মদ আলী জিন্নাহ আপিল করেছিল, পাকিস্তানে চলে আসতে৷ যারা ধর্মের ভিত্তিতে তৈরি ও ইসলামী রিপালবলিকে যেতে অস্বীকার করেছিল তাদেরকে জিন্নাহ বলেছিল, "আমার কথা মিলিয়ে নাও। আজীবন তোমাদেরকে নিজের দেশত্ববোধের প্রমাণ দিয়ে যেতে হবে হিন্দুস্থানে।" কবরে শুয়ে হয়তো আজ মুচকি হাসছে জিন্নাহ।
দুটো জিনিস স্পষ্ট করে জানুন। গান্ধী বা নেহেরু না, সাভারকর প্রথম ধর্মের ভিত্তিতে দুটি দেশের থিওরি সামনে আনে। আর ভারত ধর্মের ভিত্তিতে ভাগ হয়নি। পাকিস্তান আলাদা হয়ে গেছিল ইসলামি রাষ্ট্র হবে বলে। ভারতের সংবিধানের শুরুটাও "We The People" দিয়ে হয়, ভগবান বা আল্লাহকে উৎসর্গ করে না। সেই দেশের মানুষ আমরা। ২০ কোটি মুসলমান ও সেই দেশের সমানভাবে নাগরিক। তাদের দেশত্ববোধের প্রমাণ নেবেন না বারেবারে।
হিন্দু আসুক, খ্রিস্টান আসুক, বৌদ্ধ আসুক কোন অসুবিধা নেই। কিন্তু নাগরিকত্ব বিলে মুসলমানদের বাদ দেওয়ার মানে Islamophobia. এর মানে ২০ লক্ষ মানুষ যাদের নাম এনআরসি থেকে বাদ গেছে, তাদের মধ্যে বেছে বেছে মুসলিম বাদে সবাইকে নাগরিকত্ব পাইয়ে দেওয়া। মুসলিমদের এটা বুঝিয়ে দেওয়া যে তোমরা অবাঞ্ছিত এ দেশে। ৪৭' এই পাকিস্তান চলে যাওয়া উচিৎ ছিল। এখন না পোষালে ফুটে যাও।
Art: Mika Aziz
ভাবুন তো শাহরুখ খানের পরিবার বা সলমান খানের বাবা বা জাভেদ আখতার কিংবা মোহাম্মদ রফি বা মধুবালাকে বলা হলো ৪৮' এই পাকিস্তান চলে যাও। অথবা বড়ে গুলাম আলী খান সাহেব বা সাহির লুধিয়ানভী যারা পাকিস্তান গিয়ে ও পরিবেশ ভালো লাগেনি বলে ভারতে ফিরে এসেছিল তাদের আর গ্রহণ করা হলো না। এরকম একটা দেশ চেয়েছিলেন আপনি? পাগল হয়ে গেলেন নাকি?
আব্দুল কাদের সিদ্দিকীকে মনে আছে? মুক্তিযুদ্ধের সেনাপতি, কাদের বাহিনীর অধিনায়ক। এই ভারতই তাকে আশ্রয় দিয়েছিল৷ পরে নাগরিকত্ব ও দিতে চেয়েছিল। কাদের সিদ্দিকী তার মুক্তি বাহিনীকে নিয়ে পাকিস্তানকে দুভাগে ভাগ করে দেয়। আমরা সিদ্দিকীর পরের প্রজন্ম, যারা মুসলমান অথচ পাকিস্তানে দমিত,অবহেলিত যেমন বালুচি, সিন্ধি, পুশতু, আহমেদিয়াদের এতো তারাতাড়ি ভুলে যাবো? তাদের হাত ছেড়ে দেবো? এই উপমহাদেশে আমরাই তো ছিলাম ওদের সহায়৷ ঠান্ডা মাথার, বিরাট হৃদয়ের এক বড় দাদার মতো৷
বাংলাদেশের সেই সমস্ত ব্লগার যারা নিজের দেশেই অসুরক্ষিত তারা? নামে মুসলমান কিন্তু মনে প্রানে নাস্তিক তাদের হাত ছেড়ে দেবো? তসলিমা নাসরিনের হাত ছেড়ে দেবো? শ্রীলঙ্কার অত্যাচারিত তামিল মানুষগুলো যাদের মধ্যে মুসলিম ও আছে, তাদের ছেড়ে দেবো? আশ্রয় দিতে হলে এদের ও দিতে হবে নয়তো কাউকে নয়৷
Art: Mika Aziz
সময় এসেছে এটা ঠিক করার যে নিজেকে ভারতীয় হিসেবে দেখবেন না স্রেফ হিন্দু হিসেবে। বাংলাদেশের হিন্দু মানুষ আশ্রয় নিক এখানে যদি প্রমাণ করতে পারে তার উপর অত্যাচার হয়েছিল৷ কিন্তু কোন যুক্তি মুসলমান স্রেফ বাদ যাবে? তবে খ্রিষ্টান ও বাদ যাক। ভ্যাটিকানের ও তো অনেক টাকা, গোটা পৃথিবীতে অনেক দেশ ক্যাথোলিক।
এই বিলটি নিয়ে আপত্তি এই কারণে কারণ এটি আপাদমস্তক ইসলামোফোবিক। আজ যদি বাংলাদেশের হিন্দুদের সাথে সাথে পাকিস্তানের বালুচিদের ও এই বিলে জায়গা দেওয়া হতো, বুঝতাম আমার দেশ আজ ও সংবিধান মেনে চলছে। কিন্তু এ বিল তো বকলমে দেশের চরিত্রটাই বদলে পাকিস্তানের মতো বানিয়ে দিতে চাইছে। প্রতিবাদ করবো না? আমি যে ভয়ানক পাকিস্তানবিরোধী৷
গোটা পৃথিবীতে ভারতের এই বহুত্ববাদের জন্য ভারত সমাদৃত। সুন্দর পিচাই বা সত্য নাদেলাকে পৃথিবী ভারতীয় হিসেবে মানে। হিন্দু হিসেবে না। সেরকমই এ.আর.রহমান বা শাহরুখ খান নাম শুনলেই মাথায় আসে ভারত। পাকিস্তান না। এই বৈচিত্র্য বদলে দিতে চাইছে এই বিল। প্রতিবাদ করুন। আগামীর জন্য৷ পাকিস্তান বিরোধী হলে প্রতিবাদ করুন, দেশকে ভালোবাসলে প্রতিবাদ করুন। কারণ হিন্দুস্তান নাম হলে ও সারে জাঁহা সে আচ্ছা বলে যে কবি তার বন্দনা করেছিল সে ও কিন্তু মুসলমান ছিল।
©----- ময়ূখ রঞ্জন ঘোষ

Post a Comment

0 Comments