রিজার্ভ ব্যাংকের ২৫ তম গভর্নর হলেন শক্তিকান্ত দাস

অর্ক মজুমদারঃ কেন্দ্রের সাথে রিজার্ভ ব্যাংকের টানাটানির মধ্যে গভর্নর উর্জিত প্যাটেল পদত্যাগ করার পর ঐ পদে বসানো হল, ইতিহাসে মাস্টার করা ১৯৮০ আইএএস ব্যাচের তামিলনাড়ু ক্যাডারের শক্তিকান্ত দাস কে

Image  : Outlook India
বলা বাহুল্য এর আগের গভর্নর উর্জিত প্যাটেল বা রঘুরাম রাজন দুজনেই অর্থনীতিবিদ ছিলেন, যদিও কর্মসূত্রে ভারতের 25 তম গভর্নর শক্তিকান্ত বাবু অনেক দিন ধরেই অর্থনীতির সঙ্গে যুক্ত। তামিলনাড়ুতে এসইজেড এর মতো বহু বিলের রূপকার তিনি। ২০০৮ এ তৎকালীন অর্থমন্ত্রী পি চিদম্বরম অর্থদপ্তরের যুগ্মসচিব পদে নিয়োগ করেন। পরে অন্য দপ্তরে চলে গেলেও ২০১৪ তে বিজেপি সরকার আসার পর তাকে আবার অর্থদপ্তর এ বহাল করেন। ২০১৬ তে নোট বন্দির সময় সরকারের পক্ষ থেকে সমস্ত নীতি/বক্তব্য সংবাদ মাধ্যম কে শক্তিকান্ত বাবুই তুলে ধরেন। জিএসটি কে বাস্তবায়ন করার সময়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কোনোো সমস্যা দ্রুত সমাধান ও সহকর্মীদের পরিচালনা করার জন্য অর্থদপ্তরে যথেষ্ট নাম আছে এই অবসরপ্রাপ্ত IAS অফিসারের।

২০১৬ তে বিজেপি নেতা শুভ্রমনিয়াম স্বামী তার বিরুদ্ধে এক দশক আগে ঘটে যাওয়া দুর্নীতির অভিযোগ আনেন, যদিও অর্থমন্ত্রী অরুণ জেটলি সেই অভিযোগ নস্যাৎ করে দেন।


Post a Comment

0 Comments