''দ্বিজেন মুখোপাধ্যায়''-এর কন্ঠের সাথে থামল "গৌতম দে'র" অভিনয়

আসিফ রেজা আনসারীঃ শহরে আবারও শোকের সংবাদ। আজ যেন বাংলার আকাশে বজ্রপাত। মৃত্যুর মত মানব জীবনের ধ্রুব সত্যের হাতছানি উপেক্ষা করতে কেউ পারেন না। সেই ডাকে সাড়া দিয়ে পরপারে চলে গেলেন দুই মহান শিল্পী। বিশিষ্ট সঙ্গীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় ও অভিনেতা গৌতম দে আজ পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন পরপারে।
     
        কিংবদন্তি সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় ৯১ বছর বয়সে চলে গেলেন। বহুদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন তিনি ৷ আজ সল্টলেকের বাড়িতেই মৃত্যু হয় তাঁর ৷ শিল্পীর প্রয়াণে শোকাহত সঙ্গীতমহল ৷
   প্রসঙ্গত দ্বিজেন মুখোপাধ্যায় রবীন্দ্রসঙ্গীত ও বাংলা আধুনিক গানে এক অত্যন্ত জনপ্রিয় শিল্পী। চল্লিশের দশকের শেষ দিকে সলিল চৌধুরীর সুরে দ্বিজেন মুখোপাধ্যায়ের বেশ কিছু কাজ জনপ্রিয়তা লাভ করে। জানুয়ারি ২০১১ অনুযায়ী তিনি ভারতের পদ্মবিভূষণ পদক পান এবং পরের বছর পশ্চিমবঙ্গের সরকারের বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত হন।

     অন্যদিকে গৌতম দে টেলি অভিনেতা হিসেবে পরিচিত ছিলেন। যদিও সকলের প্রিয় ছিলেন উনি। পরিচালক সুদেষ্ণা রায়ের 'লাবণ্যর সংসার' হোক বা নাটক সবেতেই তিনি অত্যন্ত দক্ষতার সাথে অভিনয় করেছেন। প্রসঙ্গত তাঁর শেষ অভিনীত ধারাবাহিক 'হৃদয়হরণ বি.এ.পাস' ও 'রানি রাসমনি'। তাঁর এই হঠাৎ প্রয়াণ নিঃসন্দেহে টেলি জগতের কাছে একটা বড় ক্ষতি বলে শোক প্রকাশ করেছেন টেলি পাড়ার কলা-কূশলীরা।

Post a Comment

0 Comments