মানবাধিকার দিবসেই মানবাধিকার কাড়ল ডায়মন্ড হারবার থানার পুলিশ!

নিজস্ব প্রতিবেদন, বেঙ্গল মিররঃ গতকাল ছিল বিশ্ব মানবাধিকার দিবস। রাজ্য, দেশ ও বিদেশে নানান কর্মসূচির মাধ্যমে দিনটি পালিত হল । যে পুলিশের নামে মানবাধিকার লঙ্ঘনের নিত্য-নৈমিত্তিক অভিযোগ সেই পুলিশ সেদিনও কলঙ্ক মুক্ত হতে পারল না! হ্যাঁ এমনটাই অভিযোগ। ডায়মন্ড হারবার থানার পুলিশ মানবাধিকার সংগঠন 'নাগরিক স্বাধীনতা সুরক্ষা সমিতি'-র সভা করার অনুমতি দিল না। যা মানবাধিকার লঙ্ঘনের সমান বলে অভিযোগ সংগঠনের। পাশাপাশি এলাকার শিক্ষিত সমাজও এই অনভিপ্রেত ঘটনার নিন্দা জানাচ্ছেন। কেউ কেউ বলছেন, গণতান্ত্রিক দেশে সভা সমিতি করার অধিকার হরণ মানে মানুষের কন্ঠরোধ করা। নাম প্রকাশ্য অনিচ্ছুক এক শিক্ষক বলেন, বিরোধীদের কথা ও গঠনমূলক সমালোচনার অধিকার রক্ষার মাধ্যমে দেশ ও প্রশাসন পরিচালনায় স্বচ্ছতা আসে। এখন তাও কেড়ে নেওয়ার অপচেষ্টা হচ্ছে।
   গত পাঁচ তারিখ এপিসিএল বা অ্যাসোসিয়েশন ফর প্রিজার্ভেশন অফ সিভিক লিবার্টি পক্ষ থেকে মানবাধিকার দিবস পালন, দুঃস্থদের শীতবস্ত্র প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য আবেদন করা হয়। সংগঠনের তরফে বারবার থানায় যোগাযোগ করা হলেও অনুমতি দেওয়া হয়নি বলে অভিযোগ। এখন প্রশ্ন উঠছে শীতবস্ত্র বিতরণ বা সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি জনসচেতনতা মূলক অনুষ্ঠানে পুলিশের না কেন?
     ডায়মন্ড হারবার থানার আইসি অরিজিত দাশগুপ্ত অবশ্য সব অভিযোগ নাস্যাৎ  করছেন। তিনি বলেন, বিজেপির রথ যাত্রা হওয়ার কথা ছিল তাই আইন শৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে অনুমতি দেওয়া হয়নি। এখন যেহেতু মাননীয় হাইকোর্টের নির্দেশে রথযাত্রা স্থগিত মানবাধিকার সংগঠনের সভা করতে দেওয়া হবে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, আলোচনার জন্য ডাকা হবে। সভা করা যেতেই পারে। এখন দেখার ক্ষোভ প্রশমিত হয় কিনা!
(ছবি সৌজন্যে: অক্সব্রিজ অ্যাকাডেমি) 

Post a Comment

0 Comments