লোন দেওয়ার নামে প্রধানমন্ত্রী মোদী বিছিয়েছেন বড়সড় দূর্নীতির জাল!

বেঙ্গল মিরর ডেস্কঃ নোটবন্দি এখন অতীত। ধরা পড়ল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বড়সড় দূর্নীতি! উল্লেখ্য, গত ২ রা নভেম্বর প্রধানমন্ত্রী মোদী উদ্বোধন করেন '59-minute loan' নামে একটি প্রকল্প। উদ্দেশ্য হল ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে ঋণ প্রদান করে পরিকাঠামো উন্নয়ন। কিন্তু আশ্চর্যের ব্যাপার এটি আদতে একটি ব্যক্তিগত কোম্পানি। নাম Capita World Platform Pvt. Ltd এর হেড কোয়ার্টার গুজরাতে। এর কাজ দালালি( broker) করা! শুধু তাই নয় লোন দেওয়ার নাম করে প্রতিটি আবেদনে ১০০০ টাকা করে নেওয়া হয়েছে। পাশাপাশি প্রতিটি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের ব্যক্তিগত তথ্য ও জিএসটি আইডি পাসওয়ার্ড ইত্যাদি হাতিয়েছে এই সংস্থা। বিনিময়ে বিভিন্ন ব্যাঙ্কে লোন নেওয়ার জন্য প্রাথমিক অনুরোধ করেছে যা কিছু দালাল করে থাকে। এমনটাই ফুটে উঠেছে তাদের কর্মকান্ডে। ডব্লিউডব্লিউডব্লিউ.পিএসবিলোনসইন৫৯মিনিটস.কম নামের ওয়েবসাইটে আবেদনে কিছু প্রশ্ন আর ব্যক্তিগত কিছু তথ্য দিলেই ওই সাইট থেকে একটি চিঠি আবেদনকারী কে দেওয়া হয়েছে যাতে ব্যাঙ্ক লোনের সুপারিশ করা হয়েছে। আর এই কাজে প্রতিটি গ্রাহক পিছু ১০০০ এবং ১৮০ টাকা জিএসটি নেওয়া হয়েছে। ‘No-Reply@CapitaWorld.com ইমেল থেকে চিঠি এসেছে প্রতিটি গ্রাহকের কাছে। এবং বলা হয়েছে capita world 0.35% প্রসেসিং চার্জ পাচ্ছে। মোদীর ঘোষণার দুদিন পর কোম্পানি তাদের পরিসংখ্যান তথ্য তুলে নিয়েছে। শুধু তাই নয় এই কোম্পানি 1.69 লাখ আবেদনকারীর থেকে ₹82.53 কোটি টাকা হাতিয়েছে। (₹169000000 + 0.35% of the amount approved for the loan, that is ₹82.53crore) শুধু তাই নয় এই কোম্পানি একদিনে প্রায় ₹994300000 টাকা বাজার থেকে তুলেছে।

এই কোম্পানির ব্যবসা নিয়েও প্রশ্ন উঠছে। ২০১৫ সালে তৈরি হওয়া এই কোম্পানির ঠিকানা 502, ANIKET, C.G.ROAD, NAVRANGPURA, AHMEDABAD, GJ 380009 তৈরির দু বছর কোন কর্মকান্ড ছিল না। উল্লেখ্য 31 মার্চ ২০১৭ পর্যন্ত এই কোম্পানির মোট রেভিনিউ ছিল মাত্র ₹15,000 কোম্পানির প্রতিষ্ঠাতা বিনোদ মেহতার কাজ কর্ম নিয়েও প্রশ্ন উঠছে এখন।
   
তিনি বিভিন্ন দূর্নীতির সাথে জড়িত বলেও SEBI তরফে জানা গেছে। একই ঠিকানা আর নামের ব্যক্তি ২০০৬ সালে বড়সড় দূর্নীতির সাথে জড়িত ছিলেন। এমনকি সেই খবর Business Standard News এ ২০০৬ সালের ২৮ সে এপ্রিল প্রকাশিত হয়। শুধু তাই নয় SEBI কর্তৃক নিষিদ্ধ করা হয়। বিনোদ মেহতার ব্যবসা অবৈধ বলেও ঘোষণা করা হয় সে সময়।


নথি সহ কোটি কোটি টাকার দুর্নীতির পুরো অংশ পড়তে নজর রাখুন বেঙ্গল মিররের পাতায়, আগামী কাল বিস্তারিত 

Post a Comment

0 Comments