ওরিয়েন্টাল মিডিয়া ফোরামের রোকেয়া স্মরণে চাঁদের হাট

দি বেঙ্গল মিরর ডেস্ক,কলকাতাঃ মুসলিম নারীশিক্ষা ও নারী ক্ষমতায়নের প্রথিকৃৎ মহীয়সী বেগম রোকেয়া-র ১৩৭ তম জন্মজয়ন্তী উপলক্ষে বিশেষ অনুষ্ঠান- “বহ্নিশিখা” য় চাঁদের হাট বসলো আলিয়া বিশ্ববিদ্যালয়ে। "ওরিয়েন্টাল মিডিয়া ফোরাম" নামক একটি সাংস্কৃতিক সংস্থার উদ্যোগে রোকেয়া স্মরণ অনুষ্ঠানে সমাজের বহু বিদগ্ধ মানুষের উপস্থিতি চোখে পড়ে। গত ৪ তারিখ সোমবার আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্ক সার্কাস ক্যাম্পাস অডিটোরিয়ামে বিকেল ৪.০০ টা থেকে অনুষ্ঠানের শুরু হয় । বিশিষ্ট সমাজসেবী জাকির হোসেন শেখের কন্ঠে নাত-এ-রসূল পরিবেশনের মাধ্যমে অনুষ্টানের শুভ সূচনা হয়। এছাড়াও নজরুল  সংগীত পরিবেশন করেন সোমঋতা মল্লিকের সঙ্গীত গোষ্ঠী “ ছায়ানট”। সেদিনের অনুষ্ঠানের বিশেষ দিক হল মুসলিম নারী সমাজের আগামী দিনের অনুপ্রেরণা জি. ডি. হসপিটাল অ্যান্ড ডায়াবেটিস ইনস্টিটিউটের সি. ই. ও মুহতারমা মুশরেফা হোসেনের উপস্থিতি ।  ওরিয়েন্টাল মিডিয়া ফোরাম তাকে 'রোকেয়া স্মারক সম্মান' প্রদান করেছে । অনুষ্ঠানের একটি পর্বে জনাবা মুশরেফা হোসেন 'ঐতিহ্য ও আধুনিকতার মিশ্রনই আমাদের পথ' শীর্ষক বক্তৃতা দেন। যেখানে তিনি বলেন, একজন মুসলিম নারী কীভাবে ধর্ম ও আধুনিকতার মিশ্রনের মাধ্যমে সমাজে প্রতিষ্ঠিত হতে পারে। তাঁর বক্তব্যে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় বিভিন্ন অভিজ্ঞতা, ছাত্রী হিসেবে তাঁর সংগ্রাম সকলের সামনে তুলে ধরেন তিনি। উপস্থিত ছাত্রীদের আগামী জীবনে রোকেয়ার মতো আদর্শ শিক্ষিকা, গৃহবধূ,মা,মুসলিম হওয়ার জন্য আহবান জানান মুশরেফা হোসেন। এছাড়াও রোকেয়ার জীবন ও কর্ম সম্পর্কিত আলোচনায় অংশ নেন প্রাবন্ধিক আবদুর রাউফ, রোকেয়া গবেষক প্রাণতোষ বন্দ্যোপাধ্যায় ও অন্যান্যরা।

স্বরচিত ও সুরারোপিত রোকেয়া বিষয়ক একটি মনোমুগ্ধকর গান পরিবেশন করে তরুণ শিল্পী আনজুম মুনির। নাত-এ-রসূল পরিবেশন করেন পলাশ চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (কার্যকরী) তথা রেজিস্ট্রার ড. নুরসেদ আলী। তিনিও তার মূল্যবান বক্তব্যের মাধ্যমে রোকেয়ার জীবন চর্চার প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও উপস্থিত ছিলেন, আলিয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড সাইফুল্লাহ, ইংরেজি বিভাগের প্রধান শর্মিষ্ঠা চ্যাটার্জি, সমাজসেবী মহ খলিল প্রমুখ ।
অনুষ্ঠানের একটি বিশেষ পর্বে চিত্র নির্মাতা মুজিবর রহমান পরিচালিত রোকেয়ার উপর নির্মিত তথ্যচিত্র 'রোকেয়া - আলোকের দূতি' এর প্রদর্শনীরও হয়। সমগ্র অনুষ্ঠানের সঞ্চালনায় সাহায্য করেন শিক্ষিকা রুবাই বানু। সমাজের বিভিন্ন গুনিজনের উপস্থিত ছিল চোখে পড়ার মতো।

Post a Comment

0 Comments