কলামন্থনের অভিনব সাংস্কৃতিক অনুষ্ঠানে সংবর্ধিত ফারুক আহমেদ

বিশেষ সংবাদদাতা, দি বেঙ্গল মিরর,কলকাতাঃ "কলামন্থন অ্যাকাডেমি অফ ফাইন আর্টস"-এর উদ‍্যোগে কলকাতায় অনুষ্ঠিত হল "কলামন্থন পরিবার উৎসব।" আজ ২৭ ডিসেম্বর 'রোটারি সদনে' এই বাৎসরিক অনুষ্ঠানের শুভ সূচনা করলেন দক্ষিণ চব্বিশ পরগনার জেলা পরিষদের সদস্য ও সমাজসেবী কাইজার আহমেদ, বিশিষ্ট সঙ্গীতশিল্পী নূপুর কাজী, আনজুম মুনির , বিশিষ্ট সমাজসেবী জাহাঙ্গীর আলম, তৃপ্তি দাস, হারাধন দাস, মুকুল চক্রবর্তী, তন্ময় সাধুখাঁ, সত্যজীৎ মহালানবীশ, শুভেন্দু পাল, কৃষ্ণ কর্মকার, জনপ্রিয় অভিনেত্রী সুপর্ণা পাত্র ও সুচেতা চক্রবর্তী প্রমুখ।
বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান দুপুর ২টা থেকে শুরু হয়। এই সাংস্কৃতিক অভিনব প্রয়াস সকলকেই মুগ্ধ করে বলে আশা প্রকাশ করেছেন আয়োজক সুমন দাস।অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ নৃত্য (থিম) বাহুবলি, নারী শক্তি, প্লাস্টিকের কুপ্রভাবে প্রকৃতির অবক্ষয়, এছাড়াও ছিল আবৃত্তি ও সংগীত।
 নৃত্যনাট‍্য তাসের দেশ, টেলিফিল্ম গল্পছবি-ট্রেলার রিলিজ, ব্যান্ড অ‍্যাকো ফিভার, এছাড়াও ক্লাসিকাল নৃত্য, লোক নৃত্য ও অন্যান্য সৃজনশীল নৃত্য ছিল মূল আকর্ষণ। আবৃত্তি পরিবেশন করেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী ড. পিনাকী চট্টোপাধ্যায়। কবিতা পাঠে অংশ নেন প্রবীর ঘোষ রায়, মোনালিসা রহমান, সুব্রতা ষোষ রায়, মুকুল চক্রবর্তী, তাপস রায়।
এই সাংস্কৃতিক মঞ্চের প্রধান উদ্দেশ্যই হল ভাঙড়কে সাংস্কৃতিক দিক থেকে বৈভব পূর্ণ এক অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা দেওয়া। ভাঙড় নিয়ে ভ্রান্ত ধারনাকে ভেঙে দেওয়া। সাংস্কৃতিক দিক দিয়ে ভাঙড় যে কত উন্নত তা সকল কলকাতাবাসী ও বাংলার মানুষের সামনে তুলে ধরার জন্যই এবার কলকাতাতে এই আয়োজন করা। সাহিত্য ও সমাজ কল্যাণে বিশেষ অবদানের জন্য ফারুক আহমেদ কে কলামন্থন অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের পক্ষ থেকে পুরস্কৃত করা হল। এর আগে ২০১২ সালে লিটল ম্যাগাজিন বিভাগে "উদার আকাশ" 'নতুন গতি' পুরস্কার পায়। বারাসত রবীন্দ্রভবনে কথামালা আয়োজিত ভারত-বাংলাদেশ মৈত্রী উৎসব ২০১৭-র অনুষ্ঠানে ফারুক আহমেদকে 'কথামালা ভারত-বাংলাদেশ মৈত্রী সম্মাননা' প্রদান করা হয়। অল ইন্ডিয়া এস সি এণ্ড এস টি রেলওয়ে এমপ্লয়িজ এসোসিয়েশন তাঁদের নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত এনুয়াল জেনারেল মিটিং-এ ফারুক আহমেদকে সম্মাননা জ্ঞাপন করে ২০১৬ সালের  ৯ সেপ্টেম্বর। নিখিল ভারত শিশুসাহিত্য সংসদ কবি ফারুক আহমেদকে ২০১৭ সালে "চর্যাপদ" পুরস্কার দিয়ে সসম্মানিত করে। মুর্শিদাবাদ জেলার ইমাম মুয়াজ্জিন সংগঠনের জেলা কমিটির পক্ষ থেকে ২০১৬ সালে সাহিত্যিক ও সাংবাদিক ফারুক আহমেদকে সংবর্ধনা জ্ঞাপন করে। ২৪ ডিসেম্বর ২০১৭ সালে তিনি "প্রতিচ্ছবি" সাহিত্য সম্মান পান।  এছাড়াও ফারুক বহু পুরস্কার পেয়েছে।

Post a Comment

0 Comments