চিত্রকর সারফুদ্দিন আহমেদ কে নিয়ে বিশেষ নিবন্ধ, লিখেছেন-ফারুক আহমেদ পর্ব-২

বিশেষ নিবন্ধ, লিখেছেন-ফারুক আহমেদ, সম্পাদক উদার আকাশঃ তিনি মনে করেন একটি শিশু মনের সুস্থ্য ও স্বাভাবিক বৃদ্ধি আগামী প্রজন্মকে সমৃদ্ধ করে।  কিন্তু শিশু মন বেশিরভাগ সময় তার স্বপ্ন উড়ানে ডানা মেলতে পারে না তাদের অভিভাবক দের জন্য। নিজের স্বপ্নকে ভুলে পিতামাতার স্বপ্ন পূরনের জন্য তাকে ছুটে বেড়াতে হয় তখন। একটি গাছ, যে প্রকৃতির কোলে বৃহদায়তন হতে পারত, ছোট্ট টবে নিজের জীবনকে সীমাবদ্ধ করে ফেলে। এর ফলে শিশুটির উজ্জ্বল ভবিষ্যৎ এর সম্ভাবনাগুলোও হারিয়ে যায় কোথাও। শিশু মনের ব্যাপ্তি এবং প্রতিকূলতার কথা তিনি বিভিন্ন ছবির মধ্যে ফুটিয়ে তুলেছেন।
গতি হল মানুষের জীবনের স্বপ্ন পূরণের অন্যতম হাতিয়ার, এটাই মনে করেন শিল্পী সারফুদ্দিন আহমেদ। মানুষ তার আবেগ, অনুভূতি, শক্তি, সাহসিকতা, প্রাণবন্ততা, স্বপ্ন এসব নিয়েই নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যায়। ঘোড়ার গতির মধ্যে শিল্পী সেই আবেগময় গতির মিল পান। তাঁর ছবিতে সকল বলিষ্ঠ, দুর্দম ঘোড়াই যেন অন্ধকারের বুক চিরে আলোর  দিকে ধেয়ে আসে। যুবশক্তির অভিলাষ, তাদের স্বপ্ন এবং তাদের ভালবাসার সম্পর্কের উদ্দামতাকেও শিল্পী তার ছবিতে ফুটিয়ে তোলেন তাঁর ঘোড়ার গতিতে।
২০১৭ সালের অক্টোবর মাসে ফ্রান্সের প্যারিস থেকে ডাক আসে সেখানে লাইভ আর্ট ক্যাম্প এর জন্য। এ যেন এক নতুন যাত্রার শুরু।
কলকাতার আইসিসিআর সত্যজিৎ রায় অডিটোরিয়ামে ১৪ নভেম্বর উদার আকাশ আয়োজিত ভারত বাংলাদেশ মৈত্রী উৎসবে আর্ট ক্যাম্প পরিচালনা করেন সংগ্রামী চিত্রকর সারফুদ্দিন আহমেদ। প্রখ্যাত সংগীতকার কবীর সুমন চিত্রকর সারফুদ্দিন আহমেদ এর হাতে উদার আকাশ ভারত বাংলাদেশ মৈত্রী সম্মাননা ২০১৭ তুলে দেন ওই দিন। বাংলার গর্ব সারফুদ্দিন আহমেদ একদিন তাঁর আঁকা ছবি দিয়ে বিশ্ব জয় করবেন এই আশা রাখি।(দ্বিতীয় পর্ব তথা শেষ পর্ব)

Post a Comment

0 Comments