গতবছরের তুলনায় বাড়ল পরিমাণ, গরু-মহিষের মাংস রফতানিতে বিশ্বসেরার তালিকায় মোদির ভারত

বেঙ্গল মিরর ডেস্ক: গরুর মাংস কিংবা বিফ ভক্ষণ করার অভিযোগে বহু নিরীহ মানুষকে আক্রান্ত হতে হয়েছে। তথাকথিত গোরক্ষকদের মারের চোটে মারা গিয়েছেন বহু মানুষ। তাদের খুনিরা অবশ্য সেভাবে শাস্তি পায়নি। তাছাড়া যে দেশে গরুকে নিয়ে এত মাতামাতি, সেই দেশই গোটা বিশ্বে বিফ রফতানিতে দ্বিতীয় স্থান অধিকার করেছে। আশ্চর্যের বিষয় গত বছরের তুলনায় এ বছর বেড়েছে রফতানির পরিমাণ। তাও আবার অনেকটাই। আন্তর্জাতিক সংস্থা স্টাটিশটা তাদের ওয়েবসাইটে বিফ এক্সপোর্ট সংক্রান্ত একটি বাৎসরিক রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখানো হয়েছে বীফ রফতানিতে ভারত বিশ্বে দ্বিতীয় স্থান দখল করে আছে। অবশ্য প্রথম স্থানে রয়েছে ব্রাজিল। অন্যদিকে তৃতীয় ও চতুর্থ স্থানে যথাক্রমে আমেরিকা ও অস্ট্রেলিয়া। আর এই রিপোর্ট প্রকাশিত হয়েছে একটি বাংলা দৈনিক কাগজে।

প্রতীকী ছবি

জানা গিয়েছে, ২০২৩ সালে ভারত থেকে ১৪ লক্ষ ৭৫ হাজার টন বিফ রফতানি হয়েছে। অন্যদিকে ব্রাজিলের পরিমাণ ৩০ লক্ষ টন, যেখানে আমেরিকা ১৪ লক্ষ ২২ হাজার টন রফতানি করেছে। আরও জানা গিয়েছে, ২০২২ সালের মার্চ পর্যন্ত ভারত রফতানির পরিমাণ ছিল ১১ লক্ষ ৭৫ হাজার টন। 

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশে বিফ বলতে গো মাংসকে বোঝায়। অবশ্য ভারতে গরু ও  মোষ দুই মাংসই বিফ বলে পরিচিত। ভারতের বিভিন্ন রাজ্যে গো হত্যা ও গরুর মাংস বিক্রি আইনত দণ্ডনীয়। তারপরও কিভাবে এত পরিমাণ বিফ বিদেশে রফতানি হচ্ছে এটি প্রশ্নের বিষয়। যদিও কেন্দ্র সরকার খুব বেশি উচ্চবাচ্য করতে চাইছে না। 

Post a Comment

0 Comments