আত্মঘাতীর বাড়ির সামনে নিঃশর্ত নাগরিকত্বের দাবিতে অনশনে হিন্দুমহাসভা

আসিফ রেজা আনসারী

দোল উৎসবের প্রাক্কালে গোটা দেশ যখন আনন্দে আত্মহারা ঠিক সেদিনই নেতাজীনগর অঞ্চলের দুই নম্বর ভাগে এনআরসির ভয়ে আত্মঘাতী হয়েছেন দেবাশীষ সেনগুপ্ত। তার বাড়ির সামনে এবার হিন্দু মহাসভার অনশন। সংগঠনের  রাজ্য সভাপতি ড. চন্দ্রচূড় গোস্বামীর নেতৃত্বে সারাদিন ব্যাপী অনশন করেন অখিল ভারত হিন্দুমহাসভার রাজ্য কমিটির সদস্যরা ।

ড. চন্দ্রচূড় গোস্বামী বলেন, বিভিন্ন সংবাদমাধ্যমের সূত্রে জানতে পেরেছেন নাগরিকত্ব হারানোর আশঙ্কা থেকেই আত্মঘাতী হয়েছেন এই বছর তেত্রিশের যুবক । ড. চন্দ্রচূড় গোস্বামীর বক্তব্য, নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে সব রাজনৈতিকদল রাজনীতি করলেও অখিল ভারত হিন্দুমহাসভার অবস্থান সবচেয়ে নৈতিক ও বিজ্ঞানসম্মত । 

ছবি নিজস্ব 

তিনি আরও বলেন, যে সমস্ত মুসলমান ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ যুগের পর যুগ ধরে এই ভারতের মাটিতে বসবাস করেন এবং "বসুধৈব কুটম্বকম" অর্থাৎ সর্বধর্ম সমন্বয়ের সনাতনী আদর্শকে মনেপ্রাণে বিশ্বাস করেন, তাদের স্থান হিন্দুমহাসভার হৃদয়ে । তাদের দেশছাড়া হওয়ার কোনও সম্ভাবনা নেই । কিন্তু যারা এই দেশটাকে ধর্ম প্রচারের ক্ষেত্র বানিয়ে একটি সাম্প্রদায়িক সম্প্রীতিকে নষ্ট করে ধর্মীয় জিহাদ বা মৌলবাদকে প্রশ্রয় দেবে তাদের জন্য ভারতের মাটি নয় । তাদেরকে অবশ্যই এনআরসি–এর লাইনে দাড়িয়ে নিজেদের নাগরিকত্বের পরিচয় দিতে হবে । তবে হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন সহ সমস্ত সনাতনী যারা দেশভাগের বলী হয়েছেন তাদের এনআরসির লাইনে দাঁড়ানোর কোনও প্রশ্নই নেই । তাদের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলা আসলে রাষ্ট্রের আত্মাকে বিনষ্ট করার মত অপরাধ । 

এ দিন অনশন মঞ্চে হিন্দু মহাসভার রাজ্য কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন রাজ্য সভাপতি ডক্টর চন্দ্রচূড় গোস্বামী, অফিস সেক্রেটারি শ্রাবণী মুখার্জী, ডক্টর কিংশুক গোস্বামী, শম্পা ঘোষ, জিতেন গোস্বামী, রক্তিম চক্রবর্তী সহ আরও অনেকে ।

Post a Comment

0 Comments