নির্ভুল এবং উন্নত চিকিৎসায় পথ দেখাচ্ছে এআই ও রোবোটিক্স

বেঙ্গল মিরর ডেস্ক: উন্নত চিকিৎসা পদ্ধতি হিসেবে মণিপাল হাসপাতাল, ওল্ড এয়ারপোর্ট রোড বেঙ্গালুরু, রোবোটিক প্রযুক্তি এবং এআই ব্যবহার করার ক্ষেত্রে একটি উদাহরণ সৃষ্টি করেছে। বলাই যায় রোবোটিক প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার আবির্ভাব স্বাস্থ্যসেবায় বিজ্ঞানের আশীর্বাদ যা রোগী এবং শল্যচিকিৎসক উভয়কেই অতুলনীয় সুবিধা প্রদান করে। এনসিবিআই (NCBI) প্রদত্ত তথ্য অনুসারে, ভারতে রোবোটিক সার্জারির সাফল্যের হার প্রায় ৯৪ থেকে ১০০ শতাংশ।



প্রচলিত পদ্ধতির তুলনায় রোবোটিক সার্জারিতে খুব কম জটিলতার সম্মুখীন  হতে হয়। এই ক্রমেই মণিপাল হাসপাতাল, ওল্ড এয়ারপোর্ট রোড বেঙ্গালুরু বৃহস্পতিবার বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী, সংবাদমাধ্যমের কর্মীদের সঙ্গে একটি সামনা-সামনি আলোচনা সভার আয়োজন করে। সেখানেই উঠে এসেছে নানান কথা।

আলোচনায় অংশগ্রহণ করেন মণিপাল হাসপাতালের তিনজন বিশিষ্ট চিকিৎসক। তারা হলেন, ডা. লোকেশ এ ভি, ডা. কে হেমন্ত কুমার, এবং ডা. হেমন্ত জি এন। এই আলোচনাসভার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবোটিক্স কীভাবে স্বাস্থ্যসেবাকে উচ্চ কোটিতে নিয়ে যাচ্ছে তার গভীর আলোচনা করেছে। সম্মেলনে রোবোটিক সার্জারির উল্লেখযোগ্য অবস্থান নিয়ে আলোচনা হয়। এবং এই প্রযুক্তির সঠিক ব্যবহারে কিভাবে নির্ভুল এবং উন্নত চিকিৎসা প্রদান করা যায় তা নিয়েও বলা হয়। 

ডা. লোকেশ এ ভি অস্থিরোগ এবং রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি বিশেষজ্ঞ বলেন, মনিপাল দেখিয়েছে কিভাবে চিরাচরিত অস্ত্রোপচারের পরিবর্তে রোবোটিক অস্ত্রোপচারে এমন এক উন্নত ফলাফল প্রদান করেছে। তিনি এও উল্লেখ করেন, “রোবোটিক সার্জারির সাফল্যের হার প্রচলিত সার্জারির থেকে শুধু ভালোই নয়, রোবোটিক সার্জারি জয়েন্ট প্রতিস্থাপনের ক্ষেত্রে ভাল ও দীর্ঘমেয়াদী ফল প্রদান করে। মণিপাল হাসপাতালে হাঁটু প্রতিস্থাপনের ক্ষেত্রে রোগীদের দ্রুত স্বাস্থ্যোদ্ধার এবং উপকৃত হওয়ার হারে ৯৯% সফলতা অর্জন করেছে । তিনি আরও ব্যাখ্যা করেছেন, "রোবোটিক জয়েন্ট প্রতিস্থাপনের আগে, রোগীদের যে সিটি স্ক্যান করা হয় তা রোবটের মাধ্যমেই একটি 3D কাঠামো তৈরি করে জয়েন্ট এবং আশেপাশের কাঠামোর সমস্ত অসুবিধে পুঙ্খানুপুঙ্খভাবে শল্যচিকিৎসক সুনির্দিষ্ট পরিমাপ করার পরই  মসৃণ এবং সফল অস্ত্রোপচার প্রক্রিয়া নিশ্চিত করেন।"

অন্যদিকে ডা. কে হেমন্ত কুমার বলেন, ল্যাপারোস্কপি সার্জারির সময় 3D ইমেজিং, 10-টাইম ম্যাগনিফিকেশন, এবং কম্পন পরিস্রাবণ ক্ষেত্রে "রোবোটিক সার্জারি উন্নত এবং সুফল প্রদানকারী পদ্ধতি। একইভাবে ডা. হেমন্থ জি ক্যানসার সার্জারির ক্ষেত্রে উন্নত ফলপ্রদানকারী রোবটিক সার্জারির ওপর জোর দিয়ে বলেন, "সাম্প্রতিক বছরগুলিতে ক্যানসার অস্ত্রোপচারে একটি উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে এবং আমরা একদম কাছে দাঁড়িয়ে আছি যখন রোবোটিক অস্ত্রোপচার পদ্ধতির মাধ্যমে বিপ্লব ঘটানো সম্ভব । আগে ক্যানসারের অস্ত্রোপচারের ক্ষেত্রে নানা জটিলতার ভয় দেখা দিত যেমন বড় ধরণের ক্ষতের দাগ এবং দীর্ঘ সময়  হাসপাতালে ভর্তি থাকা । কিন্তু  এখন, ক্যানসার সার্জারিতে রোবোটিক্স পদ্ধতি ব্যবহার করে এই সমস্যাগুলি অনেক কমেছে। রোগীদের, উন্নত প্রযুক্তি ব্যবহার করে ছোট, সুনির্দিষ্ট খুব কম কাটাছেড়ার মাধ্যমে সার্জারি করা সম্ভব।"


Post a Comment

0 Comments