গঠিত হল তৃণমূলের মহিলা ও যুব কমিটি, সংখ্যালঘু নেতৃত্ব নামকা-ওয়াস্তে

বেঙ্গল মিরর ডেস্ক: সামনেই লোকসভা ভোট। আর সেই ভোটকে কেন্দ্র করে প্রস্তুতি শুরু হয়েছে বিভিন্ন দলের। বাংলার রাজনীতিতে সেই তালিকায় এগিয়ে রয়েছে অবশ্যই শাসকদল তৃণমূল কংগ্রেস।কিছুদিন আগে বেশ কিছু জেলা কমিটিকে নতুন করে সাজানো হয়। এবার নতুন করে গঠন করা হল জেলা মহিলা ও যুব কমিটি। সোমবার রাতে রাজ্যের বিভিন্ন জেলা ও দলের সাংগঠনিক জেলার পদাধিকারিদের নাম প্রকাশ করেছে তৃণমূল। তাতে অনেক জেলাতেই নতুনদের স্থান দেওয়া হয়েছে। কোথাও বা রয়েছেন পুরানোরা। 



তৃণমূলের পদাধিকারীদের তালিকা পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, মহিলা কমিটির মাথায় আদিবাসী ও সংখ্যালুদের বেশ কয়েকজন স্থান পেয়েছেন। কিন্তু কথায় কথায় আদিবাসী ও সংখ্যালঘুদের জন্য কাজ করা হয়েছে বলে দাবি করা হলেও সেভাবে কাউকে স্থান দেওয়া হয়নি। রাজ্যের ৩৫টি সাংগঠনিক জেলার মধ্যে মহিলা কমিটির মাথায় সংখ্যালঘু মাত্র ৪জন। অন্যদিকে যুবদের মাথায় রয়েছে মাত্র ৬জন।আদিবাসীর সংখ্যাও খুব কম।

এ নিয়ে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, আদিবাসী বা সংখ্যালঘুদের সংখ্যানুপাতে বিশেষ ক্ষমতায়নের জন্য যে পদাধিকার দরকার তা দেওয়া হয়নি। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠতে শুরু করছে, এই শাসকদল পিছিয়ে পড়া জনজাতিকে কোনও ক্ষমতা দিতে চায় না। 

Post a Comment

0 Comments