'মানবতা'র তরফে অসহায়দের মশারি ও কম্বল বিতরণ

বেঙ্গল মিরর ডেস্ক: শনিবার ছিল ৩১তম বিশ্ব প্রতিবন্ধী দিবস। সেই দিনটিকে স্মরণে রাখতে বিনামূল্যে চিকিৎসা শিবির করে মানবতা। শুধু তাই নয়, অসাহায়দের পাশে দাঁড়াতে বিশেষ কর্মসূচিও পালন করে সমাজকল্যাণমূলক সংস্থা ‘মানবতা’। ওই দিন মানসিক প্রতিবন্ধীদের সংস্থা ‘কিশলয়’-এর সঙ্গে যৌথ উদ্যোগে হুগলির নসিবপুরে দিনভর ছিল বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদান কর্মসূচি। বিশিষ্ট চিকিৎসকরা প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তি ও তাদের আত্মীয়দের চিকিৎসা পরিষেবা প্রদান করেন। তারপর শনিবার দিনাগত রাতে ছিল পৃথক কর্মসূচি।
Team Manabata preparing for Distribution Drive at SSKM, Pic- TBM

এ নিয়ে সংগঠনের তরফে ধর্মতলা, শিয়ালদহ ও পার্ক সার্কাস এলাকায় গভীর রাতে কম্বল বিতরণ হয়। পাশাপাশি এসএসকেএম হাসপাতাল, আরজি কর, ন্যাশনাল মেডিক্যাল কলেজে রোগীর আত্মীয় যাঁরা বিনা মশারিতে ঘুমান তাঁদের বিনামূল্যে মশারি দেওয়া হয়। সেখানকার মেডিক্যাল পড়ুয়াদের একাংশ বিতরণ-কাজে সহযোগিতা করেন। মানবতার পক্ষ থেকে তারাও অসহায়দের হাতে হাতে মশারি তুলে দেন।
Julfikar Ali Piyada Handing-over mosquito net

এ নিয়ে সংগঠনের সম্পাদক জুলফিকার আলি পিয়াদা বলেন, মানুষের সেবা করার মানসিকতাযুক্ত অনেক চিকিৎসক রয়েছেন তাদের সঙ্গে নিয়েই আমরা মেডিক্যাল ক্যাম্প করেছি। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ রয়েছে তাই ডেঙ্গু সচেতনার জন্য হাসপাতালে চিকিৎসারত রোগীর আত্মীয়দের মশারি দিতে চেয়েছিলাম, সংগঠনের সদস্য, শুভানুধ্যায়ীদের জন্যেই আমরা সফল হতে পারলাম। আমরা অসহায়দের কম্বল বিতরণ করেছি। 
Jahanara Khatun and company Handing-over mosquito net at RG Kar

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গভীর রাতে অভিনব কর্মসূচি নিয়েছিলাম যাতে প্রকৃত অসহায় মানুষের হাতেই দানসামগ্রী পৌঁছয়। শীতকাল ও ডেঙ্গু পরিস্থিতিতেও কম্বল-মশারি ছাড়া ঘুমোচ্ছেন তাদের কাছে মানবতার সাহায্যের হাত বাড়াতে চেষ্টা করেছি। তিনি আরও বলেন, মেডিক্যাল ক্যাম্প করতে সাহায্য করেছে ডা. সেখ জুলকার নাইন, ডা. ফায়জল হক, ডা. নাজিমুল ইসলাম। আর সার্বিক ব্যবস্থাপনায় বিশেষভাবে পাশে ছিলেন আসিফ রেজা আনসারী, জাহানারা খাতুন, তৌহিদুর রহমান ও জাফরিয়াব আলি পিয়াদা।
Medical Camp at Kishalaya, Nasibpur, Hooghly


Post a Comment

0 Comments