ফুল বিক্রেতা থেকে মার্কিন মুকুলে পিএইচডি, সরিতা মালির স্বপ্নের উড়ান

শান্তনু হক: নাম তার সরিতা মালি। মালিনী হলে হয়ত নামটা বেশি মানাত। আসলে মালি বা মালিনী ফুল বাগানের চর্যা করেন। সরিতাও তার ভেতরের ফুলকে বড় করেছেন।ছোট থেকে একসময় বাবার সঙ্গে মুম্বইয়ের রাস্তার ধারে ফুল বিক্রি করতেন তিনি। সেই সরিতায় এখন সকলের ময়নের মণি। এবার তিনি উড়ে যাচ্ছেন মার্কিন মুলুকে। সেখানকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করবেন।
জানা গিয়েছে, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ সেন্টারে হিন্দি সাহিত্য নিয়ে পিএইচডি করছেন সরিতা। জুলাই মাসেই তাঁর পিএইচডি জমা পড়ে যাবে। তিনি অবশ্য এর আগে জেএনইউতেই এম.ফিল করেছেন।


জানা গিয়েছে, সরিতার বাবা অত্যন্ত সাধারণ মানুষ।সামান্য ফুল বিক্রি করেই সংসার চালান। মেয়েও তার কাজে সাহায্য করতেন। অনেক কষ্ট করেই সরিতাকে পড়াশোনা করতে হয়েছে গণেশ চতুর্থী হোক কিংবা দীপাবলি, দশেরা কিংবা অন্য উৎসব, বাবার সঙ্গে মুম্বইয়ের রাস্তায় ফুল বিক্রি করতেন মেয়েটি। তবে সমানতালে পড়াশোনাও করতেন। বাবা যেমন ফুল দিয়ে মালা গেঁথেছেন, তেমনি মেয়েটি স্বপ্নের সিঁড়ি পার হয়েছে ফুলের রাস্তা ধরেই। ২০১০ সালে জেএনইউয়ের কথা শোনেন সরিতা। স্নাতক স্তরের পড়াশোনার সময়ই মাথায় জেদ চাপে দিল্লির ওই বিশ্ববিদ্যালয় থেকেই পড়াশোনা করতে হবে। ২০১৪ সালে সেই সুযোগ পান তিনি। তিনি বলেন, “অনেকেই আমার জীবন থেকে অনুপ্রেরণা পায়। অনেকে আবার ভাবে আমার বাবা এত লড়াই করে জীবনধারণ করে অথচ আমি পড়াশোনা নিয়েই এতবছর কাটিয়ে দিচ্ছি। তবে বিশ্বাস ছিল বলেই আমি এখানে পৌঁছতে পেরেছি,”। তিনি এখন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করবেন। সুযোগ মিলেছে। আরও এগোতে চায় সরিতা।

Sarita Mali, Photo- I.Express

Post a Comment

0 Comments