কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক বাংলাদেশি?

বেঙ্গল মিরর ডেস্ক: কেন্দ্রীয় নয়া স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক তাঁর আসল শিক্ষাগত যোগ্যতা, জন্মস্থান এবং তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি ফৌজদারি মামলা নিয়ে বিতর্কে জড়িয়েছেন। বাংলাদেশ ভিত্তিক একটি ফেসবুক পেজ ‘পুজার মালা’ এ সপ্তাহে একটি পোস্ট করে বিতর্কের জন্ম দিয়েছে। এতে বলা হয়েছে, নিশীথ প্রামাণিক বাংলাদেশের গাইবান্ধার হরিনাথপুরে জন্মগ্রহণ করেছিলেন। নিশীথ প্রামাণিকের অফিসিয়াল তথ্যে বলা হয়েছে, তিনি ১৯৮৬ সালের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার দিনহাটায় জন্মগ্রহণ করেছিলেন। নিশীথ প্রামাণিক অবশ্য ‘পুজার মালা’ পোস্টের কোনও জবাব দেননি। অনেকেই প্রশ্ন তুলছেন, স্বরাষ্ট্র মন্ত্রকের মত গুরুত্বপূর্ণ পদে একজন বাংলাদেশিকে বসাল বিজেপি? কথায় কথায় বাংলাদেশি অনুপ্রবেশ নিয়ে বিজেপির কত বড় কথা, তারাই কিনা বাংলাদেশের নাগরিককে ভারতের মন্ত্রী করল? 
এই বিষষযে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূলও বলেছে, প্রামাণিকের এ সম্পর্কে জবাব দেওয়া উচিত। তৃণমূলের সিনিয়র নেতা ও সংসদসদস্য সুখেন্দু শেখর রায় একটি টিভি চ্যানেলে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘প্রথম কথা হল প্রশ্ন উঠেছে যে তিনি বাংলাদেশি! সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ সংক্রান্ত প্রশ্ন উঠেছে। সেখানে কিছু লোক বলছে তিনি বাংলাদেশি, অনুপ্রবেশকারী। বাংলাদেশি অনুপ্রবেশকারী ভারতীয় নাগরিক কীভাবে হলেন, কীভাবে তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পেলেন সেই বিষয়ের তদন্ত হওয়া উচিত। যদি উনি ভারতীয় হন ঠিক আছে। আর যদি তিনি বাংলাদেশি হন তাহলে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে।'
সুখেন্দু শেখর রায় বলেন, ‘দ্বিতীয়ত, উনি নির্বাচনের সময়ে শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে যে হলফনামা দিয়েছেন, তাতে তিনি বলেন, সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা হল তিনি মাধ্যমিক পাশ। এমনকি উচ্চ মাধ্যমিকও নন! কিন্তু লোকসভার সদস্যদের বায়ো প্রোফাইলে বলা হয়েছে উনি কম্পিউটার অ্যাপ্লিকেশনে স্নাতক। তাহলে কোনটা সঠিক? হলফনামা সঠিক, না লোকসভার সদস্যের বায়ো প্রোফাইল সঠিক?’ এই বিষয়েরও তদন্ত হওয়া উচিত ও নিয়ম অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা উচিত বলেও তৃণমূলের সিনিয়র নেতা ও সাংসদ সুখেন্দু শেখর রায় মন্তব্য করেন।

Post a Comment

0 Comments