নন্দীগ্রাম: সেসময়ের কুটিল চিত্রনাট্যের চক্রান্তকারীরা বিভক্ত হয়ে কাদা ছোঁড়াছুঁড়ি করছে: বুদ্ধদেব

নিজস্ব প্রতিবেদন, বেঙ্গল মিরর: সংযুক্ত মোর্চার প্রার্থীদের জেতান, এমনই আহ্বান জানিয়ে সাধারণের কাছে বিবৃতি দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। একইসঙ্গে নন্দীগ্রাম ইস্যুতে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অধিকারী পরিবারকে কড়া ভাষায় আক্রমণও করেন।

এদিন বুদ্ধদেব ভট্টাচার্য লিখেছেন, "বামফ্রন্ট সরকারের সময় থেকেই যে অর্থনৈতিক রাজনৈতিক ভাবনা আমরা রাজ্যের মানুষকে বলার চেষ্টা করেছি তা হল কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ। আমরা সেই পথ ধরেই এগিয়েছি।

কিন্তু দুর্ভাগ্যবশতঃ বর্তমান সরকারের হাতে গত দশ বছরে সেই কৃষিতে আমরা পেছিয়ে পড়েছি। উল্লেখযোগ্য কোনও শিল্প আসেনি গত একদশকে। নন্দীগ্রাম ও সিঙ্গুরে এখন শ্মশানের নীরবতা। সেসময়ের কুটিল চিত্রনাট্যের চক্রান্তকারীরা আজ দুভাগে বিভক্ত হয়ে পরস্পরের বিরুদ্ধে কাদা ছোঁড়াছুঁড়ি করছে। কর্মসংস্থানের সুযোগ হারিয়েছেন বাংলার যুবসমাজ। সরকারী ক্ষেত্রে কোনও নিয়োগ নেই। বাংলার মেধা ও কর্মদক্ষতা যা আমাদের সম্পদ – তা আমাদের রাজ্য চেড়ে ভিনরাজ্যে চলে যেতে বাধ্য হচ্ছে।

Buddhadeb Bhattacharjee (Pix credit- WBCIPM)

গত একদশকে পশ্চিমবঙ্গ সব্দিক দিয়েই পিছিয়ে পড়ছে। যুবদের কাজের স্বপ্ন চুরমার হয়ে গেছে, শিক্ষাঙ্গন কলুষিত, স্বাস্থ্য-পরিষেবা গরীব মানুষের নাগালের বাইরে – কার্যত ভেঙ্গে পড়েছে।

দুর্নীতি তোলাবাজি সিন্ডিকেট রাজ রাজ্যবাসীর জীবনধারণ দুর্বিষহ করে তুলেছে। মহিলাদের নিরাপত্তা, সম্ভ্রম, আত্মনির্ভরতা সমাজ বিরোধীদের দৌরাত্ম্যে আজ বিপন্ন। স্থানীয় স্তর পর্যন্ত প্রসারিত গণতন্ত্র যাচ্ছিল বামফ্রন্টের সময় উন্নয়নের ভিত্তি তা একেবারে ধ্বংস হয়েছে এই দশ বছরে। সর্বোপরি সাম্প্রদায়িক সম্প্রীতির যে পরিবেশ পশ্চিমবঙ্গের গর্ব ছিল তাকে বিষাক্ত করে তোলা হয়েছে। একদিকে তৃণমূল কংগ্রেসের স্বৈরতান্ত্রিক দাপাদাপি অন্যদিকে বিজেপির বৃহৎ পুঁজির স্বার্থে সর্বনাশা আর্থিক নীতি, বিভেদের রাজনীতি, সাম্প্রদায়িক মেরুকরণ - যার পেছনে রয়েছে আরএসএস এর ভয়ঙ্কর মতাদর্শ। এরই পরিণতি রাজ্যে আজকের এই ধ্বংসচিত্র।

পশ্চিমবঙ্গে সপ্তদশ বিধানসভা নির্বাচন শুরু হয়ে গেছে। এই নির্বাচন পশ্চিমবঙ্গের রাজনীতিতে একটি সন্ধিক্ষণ। বর্তমান অবস্থার অবসান ঘটাতেই হবে। আজ বাংলার মানুষের ঘুরে দাঁড়ানোর সময় এসেছে। নতুন প্রজন্মের হাজার হাজার যুবক - যুবতী ছোট - মাঝারি - বৃহৎ শিল্প ও কর্মসংস্থানের দাবী নিয়ে পথে নেমেছে। ওরাই পারবে এই বিপদ কে রুখে দিতে। বর্তমান পরিস্থিতির অবসান ঘটিয়ে নতুন সরকার তৈরি করে ওরা পারবে বাংলার ঋতু গৌরবকে ফিরিয়ে আনতে।

পশ্চিমবঙ্গের বামফ্রন্ট - কংগ্রেস - আই এস এফ স্বৈরতন্ত্র ও সাম্প্রদায়িকতা বিরোধী জনগণের মোর্চা ( সংযুক্ত মোর্চা ) তৈরি করেছে। এরাই পারবে এই অন্ধকার থেকে রাজ্যকে বের করে আনতে। জনগণের স্বার্থে নতুন সরকার প্রতিষ্ঠার জন্য তাই এই শক্তিকে বিধানসভা নির্বাচনে জয়ী করার জন্য সর্বস্তরের মানুষের কাছে আবেদন জানাচ্ছি। পশ্চিমবাংলায় গণতন্ত্র, সাম্প্রদায়িক সম্প্রীতি, শ্রমিক - কৃষক ও খেটে খাওয়া মানুষের জীবন - জীবিকার স্বার্থে এই সরকার রাজ্য পরিচালনা করবে। তাই, রাজ্যের সমস্ত আসনে সংযুক্ত মোর্চার প্রার্থীদের জয়যুক্ত করুন।

Post a Comment

0 Comments