বিপুল উৎসাহ উদ্দীপনায় শেষ হল মুর্শিদাবাদের রাষ্ট্রীয় সংস্কৃতি মহোৎসব

বেঙ্গল মিরর, ২৮ ফেব্রুয়ারী, ২০২১: কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক, ২৭শে ফেব্রুয়ারী পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে তৃতীয় তথা চূড়ান্ত পর্বে রাষ্ট্রীয় সংস্কৃতি মহোৎসবের সূচনা করে। সংস্কৃতি মন্ত্রকের সবকটি আঞ্চলিক কেন্দ্রের নির্দেশকরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং প্রদীপ প্রজ্জ্বলন করেন। মুর্শিদাবাদে ২ দিনের এই মহোৎসব রবিবার শেষ হয়েছে।



স্থানীয় শিল্পীরা বাউল, আলকাপ ও লেটো গান এবং ঝুমুরিয়া ও রণপা নৃত্যের মাধ্যমে মহোৎসবের সূচনা করেন। তাদের উপস্থাপনায় দর্শকরা অভিভূত হন। বিখ্যাত লোকগীতির ব্যান্ড “সুরজিৎ ও বন্ধুরা”-র  উপস্থাপনা দর্শকদের মুগ্ধ করেছে। ভায়োলিন ব্রাদার্স ব্যান্ডের সুরের মুর্ছনায় শ্রোতাদর্শকরা নাচতে বাধ্য হয়েছেন। এদিনের অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল মমতা শঙ্করের ব্যালে ড্রান্স।

এই অনুষ্ঠানগুলির পাশাপাশি হস্তশিল্প, সুচী শিল্প এবং পাটের বিভিন্ন সামগ্রীর ৭০টি স্টল ছিল  শ্রোতা – দর্শকদের কাছে আরেকটি আকর্ষণীয় জিনিস।

সংস্কৃতি মন্ত্রকের ফ্ল্যাগশিপ কর্মসূচি রাষ্ট্রীয় সংস্কৃতি মহোৎসব ২০১৫ সাল থেকে শুরু হয়েছে। সাতটি আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র এই উৎসবের আয়োজক। এক ভারত, শ্রেষ্ঠ ভারতের ভাবনাকে বাস্তবায়িত করতে মন্ত্রক এই ধরণের অনুষ্ঠান আয়োজন করে থাকে। একই সঙ্গে স্থানীয় শিল্পী ও হস্তশিল্পীদের জীবিকার সুবিধার জন্য নানা উদ্যোগ নেওয়া হয়। রাষ্ট্রীয় সংস্কৃতি মহোৎসব ২০১৫র নভেম্বর থেকে দিল্লি, বারাণসি, বেঙ্গালুরু, তাওয়াং, গুজরাট, কর্ণাটক, তেহরি ও মধ্যপ্রদেশে অনুষ্ঠিত হয়েছে। এই উৎসবের মাধ্যমে যুব সম্প্রদায়কে স্থানীয় সংস্কৃতি, বিভিন্ন জায়গার ঐতিহাসিক গুরুত্ব সম্পর্কে ধারণা দেওয়া হয়।

Post a Comment

0 Comments