এবার ভেলোরের সিএমসি ও দিল্লি এইমস-এ বিনামূল্যে চিকিৎসার সুযোগ পাবেন রাজ্যবাসী

বেঙ্গল মিরর ডেস্কঃ দেশের চিকিৎসা জগতে ভেলোরের নাম সকলেরই জানা। এখানকার ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ বা সিএমসি–তেই ভরসা রাখেন। এমনকী বাংলাদেশ থেকেও মানুষজন ভেলোরে যান সুচিকিৎসার আশায়। এবার ভেলোরের সিএমসি–তেই একেবারে বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবেন পশ্চিমবঙ্গের অধিবাসীরা। শুধু তাই নয়,  দিল্লি এইমস-এও এই সুবিধা পাওয়া যাবে। সরকারিভাবে বলা হয়েছে, তাঁরাই সুবিধা পাবেন যাঁরা পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য প্রকল্প ‘‌স্বাস্থ্যসাথী’‌র আওতাভুক্ত।

শনিবার রাজ্যের স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, রাজ্যের হাজার হাজার মানুষ প্রতি বছর চিকিৎসার জন্য সিএমসি ও দিল্লি এইমস-এ যান। আমরা দেখেছি যে সেখানে গেলেও বিপুল পরিমাণ খরচের জন্য অনেকেই বেশিদিন চিকিৎসা করাতে পারেন না। সে সব পর্যবেক্ষণ করেই আমরা এই দুটি হাসপাতালকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি। যা ইতিমধ্যে করা হয়ে গিয়েছে।’ তিনি জানান, রাজ্যের প্রতিটি বাসিন্দা যাঁদের স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে অর্থাৎ যাঁরা এই প্রকল্পের আওতায় রয়েছেন তাঁরা প্রত্যেকে দিল্লি ও ভেলোরে এই দুটি হাসপাতালে গিয়ে বিনামূল্যে চিকিৎসা পরিষেবার সুবিধা লাভ করতে পারবেন।  

প্রসঙ্গত, স্বাস্থ্যসাথী প্রকল্পের অন্তর্ভুক্ত পশ্চিমবঙ্গের প্রায় ১১ লক্ষ ৭০ হাজার বাসিন্দা রাজ্যের দেড় হাজারেরও বেশি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার সুবিধা পান। ২০১৬ সালে মুখ্যমন্ত্রী এই প্রকল্পটি চালু করেন যেখানে প্রতি বছর একটি পরিবার ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা সংক্রান্ত সুবিধা লাভ করেন।

Post a Comment

0 Comments