সংবিধান ও সহাবস্থান রক্ষা করতেই হবে, শহরে স্বতঃস্ফূর্ত মিছিলে 'আঠারো'র ঢল

আসিফ রেজা আনসারী

কবি বলেছেন 'এদেশের বুকে আঠারো আসুক নেমে'। স্বাধীনতা আন্দোলনে যেমন ছাত্র-যুবরা পথে নেমেছিল, ইংরেজদের রক্তচক্ষু উপেক্ষা করে তেমনি দেশের বিভিন্ন প্রান্তে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আঠারোর মিছিলের তীব্রতা বাড়ছে। নাহ!, কোনও অত্যুক্তি নয়। শহর কলাকাতায় আজ বৃহস্পতিবারের মিছিল সে কথার স্পষ্ট ও প্রকৃষ্টতম উদারহণ। দেশ ও সংবিধানিক সমতা রক্ষার আন্দোলন শুরু হয়েছে দেশের দিকে দিকে। সেই আগুনের আঁচে যোগী রাজ্যও উত্তাল হয়েছে। নাগরিকপঞ্জি ও সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে প্রতিবাদে জ্বলেছে অসম সহ উত্তর-পূর্ব। পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকাতেও প্রতিবাদ মিছিল ও বিক্ষোভে সামিল সাধারণ। পথ দেখাচ্ছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। আজ কলকাতায় এইসব ঘটনার বিরুদ্ধে বৃহস্পতিবার পথে নেমে বিক্ষোভে সামিল হলেন, অপর্ণা সেন, কৌশিক সেন, সোহাগ সেন, ঋদ্ধি সেন ও সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়ের মতো অভিনেতা-অভিনেত্রীরা। তেমনি সমাজকর্মী ও বাংলা সংস্কৃতি মঞ্চের সভাপতি অধ্যাপক সামিরুল ইসলাম, সম্পাদক তন্ময় ঘোষ, অসিত রায়, সুমন সেনগুপ্ত, অধ্যাপক মুখলেশুর রহমান, মুহাম্মদ রিয়াজুদ্দিন, ইমানুল হক প্রমুখ। এছাড়াও কবি-সাহিত্যিক, ছাত্র-গবেষকরা।
ছবি: শুভজিত

এ দিন দুপুরে মৌলালির রামলীলা পার্ক থেকে শুরু হয় মহামিছিল। শেষ হয় কলকাতা পুরভবনের সামনে। মিছিলের ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়সহ সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউডের ছাত্রছাত্রীরাও। মিছিলে হাঁটতে হাঁটতেই অপর্ণা সেন বলেন, সরকারের কাছে এই বার্তা পৌঁছনো দরকার। তাই আজ তাঁরা পথে নেমেছেন। তার উপর জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের উপর যে লাঠিচার্জ করেছে দিল্লি পুলিশ, তা অত্যন্ত নিন্দনীয়। তারও প্রতিবাদ জানাচ্ছেন তাঁরা।
ছবি সৌজন্যে: টি. ঘোষ

কৌশিক সেনও বলেন, এই মিছিল শুধু CAA বা NRC’র বিরোধিতা করছে না। জামিয়া মিলিয়ার ছাত্রছাত্রীদেরও পাশে দাঁড়াচ্ছেন তাঁরা। তিনি আরও বলেন, “এই সরকারের টনক টনক নড়া কঠিন। আমাদের লম্বা লড়াই লড়তে হবে।” সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায় বলেন, এভাবে নাগরিকত্ব প্রমাণ করা যুক্তিহীন। এমন অনেক মানুষ রয়েছেন, যাঁরা দিন আনে দিন খায়। কোনওমতে মাথা গুঁজে থাকে। তাঁদের যদি বলা হয়, ২০ বছরের ডক্যুমেন্ট দেখাতে, তাহলে তারা দেখাবে কী করে? এ দিকে আজ, বেঙ্গালুরুতে আটক হয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। এই ঘটনারও নিন্দা করেছেন অপর্ণা সেনরা।
তরুণের আহ্বানে জনতার ঢল। ছবি: সন্দীপ সাহা

Post a Comment

0 Comments