NRC-CAA বিরোধিতায় আমিরের গান ভাইরাল নেট দুনিয়ায়

আসিফ রেজা আনসারী

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও এনআরসি-র প্রতিবাদে সোচ্চার গোটা দেশ। বিরোধীদল থেকে সাধারণ মানুষ সকলেই পথে নেমেছেন। এগিয়ে এসেছেন বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। এবার সেই পথেই পা বাড়ালেন মুর্শিদাবাদের বেলডাঙার তরুণ গায়ক আমির আলি। যে মুর্শিদাবাদে নাগরিক বিক্ষোভে ট্রেন-বাসে আগুন জ্বলেছে– সেই মুর্শিদাবাদেরই আমির তুলে ধরলেন দেশের সহাবস্থান, সম্প্রীতিকামী, গণতন্ত্র প্রিয় মানুষের মনের কথা। তবে তাঁর হাতিয়ার গান। হ্যাঁ– গান গেয়ে প্রতিবাদ আর প্রতিরোধের কথা তুলে ধরলেন তিনি। নেট দুনিয়ায় আমিরের গান এখন রীতিমতো ভাইরাল।

বছর সাতাশের যুবক আমির আলির গান– ‘মানছি নাকো মানব না, এনআরসি মানব না’– এখন সোশ্যাল মিডিয়ার ফেসবুকে ও ইউটিউবে বেশ সাড়া ফেলেছে। মাত্র কয়েকদিনের মধ্যেই প্রায় তিন লাখ ‘ভিউ’ হয়েছে। শুধু তাই নয়, হাজার দশেক শেয়ার ও কয়েক হাজার কমেন্টেও প্রশংসা ও সমর্থনে ভরিয়ে দিয়েছেন নেটিজেনরা।

উল্লেখ্য, গানের কথা লিখেছেন– আলামিন ইসলাম। শুধু এনআরসি না মানার কথায় নয়, আমিরের গানে অসমের বাঙালিদের করুণ অবস্থার কথাও ফুটে উঠেছে। ‘অনেকে ভেবেছ বিজ্ঞ-পণ্ডিত, পীঠ ঠেকে গেছে দেওয়ালে/অসমের কত বাঙালি ভাইয়েরা জ্বলে শোকে-বিহ্বলে।’ অন্যদিকে– বিভিন্ন রাজনৈতিক দলের স্বার্থান্বেষী নেতারা নিজেদের স্বার্থে কীভাবে মানুষকে বোকা বানিয়ে ফয়দা হাসিল করে সে কথা তুলে ধরেছেন তিনি। ‘ধর্মের টোপ দিয়ে ওরা দেশ ধ্বংস করতে রাজি/ বাস্তবটাকে ভুলিয়ে দিতে কতই না কারসাজি।’

কিন্তু হঠাৎ করে এনআরসি নিয়ে গান গাওয়া হল কেন? প্রশ্নের উত্তরে আমির বলেন– বক্তৃতায় যেমন মানুষকে বোঝানো যায়, তেমনি গান-কবিতাও একটি মাধ্যম। আমি মনে করেছি গানের মাধ্যমে সহজেই মানুষের কাছে এনআরসি-র ভয়াবহতার কথা তুলে ধরা সম্ভব। তাছাড়া কেউ ভয়ে মুখ খুলতে পারছেন না হয়তো– তাই বলে তো বসে থাকতে পারি না! বাংলা ছবিতে কাজ করার জন্য এখনও অনেক লড়াই বাকি– তার আগে এমন কাজ ঝুঁকিপূর্ণ নয় কী? আমিরের জবাব– ‘আমার কাছে দেশটাই আগে– তারপর তো ব্যক্তিস্বার্থ।’

প্রসঙ্গত– বাবা গোলাম এহিয়া বা কালু-মাস্টারের কাছেই গানের হাতেখড়ি। সমানে বাজাতে পারেন গিটার, তবলা। হারমোনিয়ামেও সড়গড়। বাংলা গানের জগতে একদমই অপরিচিত নাম। যদিও ইতিমধ্যেই তিন তিনটি বাংলা ছবিতে গান গেয়েছেন আমির আলি। ২০১২ সালে ‘ম্যাড- দ্য রিয়েল ম্যান’ ছবিতে ‘সুফি-গান’ গেয়ে তাঁর অভিষেক। পরে ‘ব্ল্যাক বেল্ট’ ও ‘গোয়েন্দা তাতার’ ছবিতেও গেয়েছেন একটি করে গান। বেশ সাড়াও ফেলেছিল গানগুলি। আগামী বছরে কলকাতারই মেয়ে দেবশ্রী বেরার সঙ্গে যৌথভাবে প্রকাশিত হতে চলেছে গানের অ্যালবাম। অন্যদিকে, ওপার বাংলার দুই মডেল আরফান ও তানহা মৌমাছির জন্য গেয়েছেন ‘ও সাজনা’ শিরোনামে একটি গান। যেটি আগামী মাসে রিলিজ হওয়ার কথা।

Post a Comment

0 Comments