জল অপচয় ও জল সংরক্ষণ নিয়ে জনসচেতনতামূলক পদযাত্রা : পাত্রসায়ের

বিশেষ প্রতিবেদক, পাত্রসায়ের: জলের জন্য দল-মত নির্বিশেষে পথে নামলেন পাত্রসায়েরের আমজনতা। স্থানীয় শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রী সকলেই পথে নেমে জানান দিলেন, আর বসে থাকা নয় এখনই সচেতন হতে হবে নচেৎ অবশ্যম্ভাবী বিপদের মুখে পড়তে হবে। জলের অপর নাম জীবন কিন্তু তেমন সচেতনতা নেই বললেই চলে। ফলে যেমন দল অপচয় হচ্ছে রোজ তেমনি সমূহ বিপদের মুখে পতিত হচ্ছে বর্তমান ও ভাবি প্রজন্ম। কিন্তু আর কতদিন.!
পদযাত্রায় কচি-কাচারা
উল্লেখ্য, পাত্রসায়েরের কয়েকজন যুবক জলের অপচয় রোধে জনসচেতনতা মূলক কর্মসূচির উদ্যোগ নেয় সম্প্রতি। তারই অঙ্গ হিসাবে মঙ্গলবারে পাত্রসায়রে ওই পদযাত্রা। এদিন সকাল সাড়ে সাতটা নাগাদ কালঞ্জয়তলা থেকে পদযাত্রাটি শুরু হয় এবং পাত্রসায়ের ব্লক অফিস পর্যন্ত পরিক্রমা করে। স্লোগানে প্ল্যাকার্ডে ফুটে ওঠে জল সংরক্ষণ ও অপচয়রোধে সচেতনতামূলক নানান কথা। 'জলই জীবন জলই প্রাণ/ জল বাঁচাতে হাত লাগান' এমনই স্লোগানে মুখরিত গোটা মিছিল। প্রসঙ্গত, জল বাঁচানোর আহ্বান নিয়ে নিয়েই স্থানীয় কয়েকজন যুবক এই পদযাত্রার পরিকল্পনা করে। তাদের সঙ্গে পা মেলান সর্বস্তরের মানুষজন।
চিত্রগ্রাহক - কৌস্তুভ সেন
আয়োজকদের তরফে রত্নেশ্বর মুখার্জি বলেন, "জলের সংকট আগামী দিনে মানবপ্রজন্মের সমূহ বিপদ ডেকে আনতে পারে তাই এখনই আমাদের সচেতন হতে হবে। জল সংরক্ষণ নিয়ে মানুষকে সজাগ করতেই আমাদের এই আয়োজন আর আমাদের সাথে সহমত পোষণ করে যেভাবে সর্বস্তরের মানুষ জন পদযাত্রায় পা মিলিয়েছেন, তাতে আশা করি জলের অপচয় রোধ এবং সংরক্ষণে মানুষ গুরুত্বপূর্ণ দায়বদ্ধতা পালন করবে।"

Post a Comment

0 Comments