সফল উৎক্ষেপণ 'বিগ বার্ড' এর : ভারতের সব থেকে শক্তিশালী স্যাটেলাইট

বেঙ্গল মিরর ডেস্কঃ 'বিগ বার্ড' - না এটা কোন পাখি নয়, নাম 'জি স্যাট -১১', ওজন ৫৮৫৪ কেজি এবং এটা এখন ও পর্যন্ত ভারতের তৈরি সব থেকে শক্তিশালী স্যাটেলাইট। ভারতীয় সময় রাত ২ টো বেজে সাত মিনিটে দক্ষিণ আমেরিকার কৌরৌ ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র থেকে 'বিগ বার্ড' স্যাটেলাইটের উৎক্ষেপণ সফল হয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেসন (ইসরো)। এই স্যাটেলাইটের জন্য ইন্টারনেট পরিষেবা অনেক উন্নত হবে বলে জানাচ্ছেন বিশেজ্ঞরা।
বিগ বার্ড তৈরিতে খরচ ৬০০ কোটি টাকা এবং জীবনকাল ১৫ বছরের মত। কেবলের মাধ্যমে যেখানে ইন্টারনেট পরিষেবা দেওয়া সম্ভব না সেইসব জায়গাতে এবং বিমানে ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে এই স্যাটেলাইটের মাধ্যমে।
Pic Credit: ISRO Twitter Account
ইসরো প্রধান ড. কে শিভান বলেছেন, "জি স্যাট-১১ হল উচ্চ ক্ষমতা সম্পন্ন পরবর্তী প্রজন্মের স্যাটেলাইট, যা দেশের ব্রডব্যান্ড পরিষেবার উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।"
এই মুহূর্তে মহাকাশে প্রেরিত ভারতের সবকটি স্যাটেলাইটের ক্ষমতা যোগ করলে যা হয়, জি স্যাট-১১ একা মোটামুটি সেই ক্ষমতা সম্পন্ন। যেহেতু এই মুহূর্তে ৪ টনের বেশি ওজনের স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষমতা এই মুহূর্তে ভারতের উৎক্ষেপণ কেন্দ্রগুলিতে নেই তাই দক্ষিণ আমেরিকার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্রটি ভাড়া করা হয়েছিল। এটির সাথে 'জি স্যাট-১৯', 'জি স্যাট-২০' এবং 'জি স্যাট-২৯' ও পাঠানো হয়েছে। "সব মিলিয়ে ইন্টারনেট পরিষেবা ও ডেটা কমিউনিকেশনের কাজে এই উৎক্ষেপণ একটা গেম চেঞ্জার এবং ডিজিটাল ইন্ডিয়া গড়তে সাহায্য করবে", এই বিবৃতি দেন ড. কে শিভান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন।

Pic Credit: ISRO Twitter Account

Post a Comment

0 Comments