সাহিত্যিক সোহারাব হোসেন আর নেই, তবুও আছেন তরুণ প্রজন্মের মণিকোঠায়

সাহিত্যিক ও শিক্ষানুরাগী ড. সোহারাব হোসেন সম্পর্কে কী ভাবছে তরুণ প্রজন্ম তা দ্য বেঙ্গল মিরর পরিবারের জন্য তুলে আনলেন সায়ন্তন মুখার্জি
         "ড. সোহারাব হোসেনের প্রথম বক্তৃতা শুনি মাধ্যমিক স্তরে।উনি তখন মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি।সে বয়সে  শিক্ষা-সংস্কৃতি জগতে তাঁর অবাধ বিচরণ বিষয়ে অবগত ছিলাম না।পরবর্তী কালে তাঁর লেখা 'সওকাত আলির প্রাপ্তি-অপ্রাপ্তি' উপন্যাস পড়ে মোহিত হয়ে গেলাম।একেবারে অচেনা ধাঁচের উপন্যাস এটি।ট্রেনে-বাসে কান পাতলে শোনা যায়, মুসলিমদের সঙ্গে জঙ্গি  গোষ্ঠীর সম্পর্কের তত্ত্ব, মুসলিমদের অবাঙালীয়ানা কালচারের কতকথা।উপন্যাসে সংখ্যাগুরু মানুষদের এইসব সংশয়,বিভ্রান্তিকে তুলে ধরে কোরান-হাদিসের উদ্ধৃতি দিয়ে তাদের অভিযোগের অসারতা প্রমাণ করার প্রয়াস পেয়েছেন লেখক।তিনি শিক্ষাদরদী,সাহিত্যদরদী মানুষ ছিলেন।আরও সম্মান পাওয়ার যোগ্য ছিলেন তিনি।কিন্তু আমরা দিতে পারলাম কই?অকালেই চলে গেলেন মর্ত্য ছেড়ে,বড় জীবনের উদ্দেশ্যে।সোহারাব হোসেনের সাহিত্য কর্ম নিয়ে বিপুল আলোচনা-সমালোচনা, ব্যাখ্যা-বিশ্লেষণ করাই হবে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনের শ্রেষ্ঠ উপায়।আমার মনে হয় তাঁর সাহিত্য কর্মের মধ্যে গবেষণার রসদ খুঁজে পেতে তরুণ ছাত্র-ছাত্রীদের বেগ পেতে হবে না।"
 [ - মহ. হাবিবুল্লাহ, স্নাতক তৃতীয় বর্ষ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। বুআলি ছাত্রাবাসের আবাসিক]
     
" সাহিত্যিক সোহারাব হোসেন আর নেই মনে করতেই হৃদয় ভারাক্রান্ত হয়। বিজ্ঞানের ছাত্র হয়েও তাঁর লেখায় যেন জীবনের মানে খুঁজে পেতাম। উনার উপন্যাস 'মাঠ জাদু জানে', হোক বা 'সহবাস পরবাস',  সবেতেই নিটোল শব্দ ব্যঞ্জনা ও ভাষা প্রয়োগের সুদক্ষ কারিকুরি আবিষ্ট করেছে আমাকে। উগ্র যৌনতা বিবর্জিত শালীন লেখা সত্যিই একজন সমাজসচেতন ব্যক্তিত্বের কাছেই আশা করা যায়। "
[ - আসিফ রেজা আনসারী, কলিকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর মানবাধিকার বিভাগের পড়ুয়া, কারমাইকেল হস্টেলের আবাসিক।]

      " একটি উজ্জ্বল আলোর ঝলকানিতে মুসলমান তথা বাংলা সাহিত্য জগৎকে নাড়া দিয়ে চলে গেলেন সোহরাব স্যার। তাঁর এই অকাল মৃত্যুতে বাংলা সাহিত্য অপূরনীয় ক্ষতির সম্মুখীন হলো। স্যার এক মিষ্টি স্বভাবের মানুষ ছিলেন। তিনি সহজ কথা সহজ ভাবেই বলতেন।"
              [জয়রাব হোসেন, আলিয়া বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ, M.A ২য় বর্ষের ছাত্র]

" বঙ্গ সাহিত্য ভূবনে তুমি অমূল্য রতন,
গোঁড়ামিকে ছাপিয়ে তুমি হয়েছে আপন।
সোহারাব তোমার সৌরভ রহিবে মম অন্তরে,
সাহিত্যাকাশে তুমি দিকপাল রবে যুগ যুগ ধরে।
 [ - রেজওয়ানুল হক, বি.এড দ্বিতীয় বর্ষের ছাত্র। কারমাইকেল হস্টেলের আবাসিক ।] 

Post a Comment

0 Comments