সিএএ বিরোধীতায় পার্ক সার্কাসে আন্দোলন

বেঙ্গল মিরর ডেস্ক: একটা সময় বড় আন্দোলন দেখেছে পার্ক সার্কাস। এনআরসির বিরুদ্ধে গোটা দেশ ও দিল্লির শাহিনবাগের মতো এখানেও বড় ধরনা হয়। ফের বড় সমাবেশ দেখল পার্ক সার্কাস। শনিবার ছিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের শাহাদত দিবস। আর এই শাহাদত দিবস উপলক্ষে বিশেষ সমাবেশ হয় পার্ক সার্কাসের সেভেন পয়েন্টে। সমাবেশ থেকে এনআরসি এবং এনপিআর-এর বিরোধিতা করা হয়। এ দিন আড়াইটা নাগাদ বিক্ষোভ সমাবেশে ধর্মভিত্তিক নাগরিকত্ব আইনের বিরোধিতা করেন আন্দোলনকারীরা। প্রতিবাদ সমাবেশে নেতৃত্ব দেন মুহাম্মদ আবদুল জামিল, দেবু সাউ, উমার কুরাইস, অ্যাডভোকেট শাহরুখ জিয়া, শাফাকাত রহিম, মুহাম্মদ সিকা¨র, দানিয়াল, মুহাম্মদ জিশান ইমরান, শিরীন মিসবাহ প্রমুখ।

Photo by Shampa shirin
এ প্রসঙ্গে আহ্বায়ক দেবু সাউ ও মুহাম্মদ জামিল বলেন, আমরা কোনও মানুষের ধর্মভিত্তিক নাগরিকত্বকে মেনে নেব না। ভারতবর্ষ একটি ধর্মনিরপেক্ষ দেশ, তাই এই ধরনের বিভেদমূলক আইন দেশের মূল কাঠামোকে নষ্ট করবে। সিএএ, এনআরসি বা এনপিআর-এর মাধ্যমে সরকার আসলে মানুষের মধ্যে বিভাজন করতে চাইছে বলেও অভিযোগ করেন তাঁরা।

অন্যদিকে দোল উৎসবের প্রাক্কালে গোটা দেশ যখন আনন্দে আত্মহারা ঠিক সেদিনই নেতাজীনগর অঞ্চলের দুই নম্বর ভাগে এনআরসির ভয়ে আত্মঘাতী হয়েছেন দেবাশীষ সেনগুপ্ত। তার বাড়ির সামনে এবার হিন্দু মহাসভার অনশন। সংগঠনের  রাজ্য সভাপতি ড. চন্দ্রচূড় গোস্বামীর নেতৃত্বে সারাদিন ব্যাপী অনশন করেন অখিল ভারত হিন্দুমহাসভার রাজ্য কমিটির সদস্যরা এ দিন অনশন মঞ্চে হিন্দু মহাসভার রাজ্য কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন রাজ্য সভাপতি ডক্টর চন্দ্রচূড় গোস্বামী, অফিস সেক্রেটারি শ্রাবণী মুখার্জী, ডক্টর কিংশুক গোস্বামী, শম্পা ঘোষ, জিতেন গোস্বামী, রক্তিম চক্রবর্তী সহ আরো অনেকে

Post a Comment

0 Comments