ছৌ-শিল্পের বিশ্বজয় উদযাপন প্রেস ক্লাবে

আসিফ রেজা আনসারী


পুরুলিয়া জেলার ঐতিহ্যবাহী নৃত্যের নাম ছৌ-নাচ। এই ছৌ নাচ আজ শুধু পুরুলিয়া কিংবা বাংলার বুকে আবদ্ধ নেই। শিল্পীরা সারা বিশ্বের কাছে তুলে ধরছে তাদের শিল্প দক্ষতা। দেশ-বিদেশে আজকাল প্রদর্শিত হচ্ছে ছৌ নাচ, একইসঙ্গে ছৌ নাচের নানান রকম মুখোশ মিলছে সব জায়গাতেই। এই কাজ এতটা সহজে হয়নি। বহু মানুষের আত্মত্যাগ এবং নিরন্তর প্রয়াসে ছৌ আজ বিশ্ব দরবারে পরিচিত হয়েছে। ছৌ নাচ এবং এই মুখোশকে বিশ্বজনীন করে তুলতে বিশেষ ভূমিকা পালন করছে জিনিয়াস ফাউন্ডেশন এবং এসেন্সিভ এডু স্কিল ফাউন্ডেশন। এই দুই সংস্থা যৌথভাবে ১ বছর আগে একটি চুক্তিতে আবদ্ধ হয়, যার মূল উদ্দেশ্য ছিল ছৌ-কে বিশ্বজনীন করে তোলা। একইসঙ্গে সংশ্লিষ্ট শিল্পীদের তৈরি কাজকে বাজারজাত করা এবং পিছিয়ে পড়া জনজাতিকে আর্থিক সক্ষমতার জায়গায় নিয়ে যাওয়া। আর এই কাজের এক বছর পূর্তি উপলক্ষে বিশেষ সাফল্য উদযাপন অনুষ্ঠান হয়, কলকাতা প্রেস ক্লাবে। 

বুধবার ছৌ শিল্পীদের একটি বিশেষ পদযাত্রা, সাংবাদিক সম্মেলন এবং ছৌ-নৃত্য পরিবেশনের মাধ্যমে এই সাফল্য উদযাপন করা হয়। ২০২৩ সালের এপ্রিল মাসে পুরুলিয়ার চরিদারতে ছৌ-মুখোশ কারিগরদের নিয়ে যে কাজ শুরু হয়েছিল তার এক বছর পূর্তি উপলক্ষে এই অনুষ্ঠান হয়। শিল্পীদের নিয়ে কাজকে এগিয়ে নিয়ে যেতে জিনিয়াস ফাউন্ডেশন এসেন্সিভ এডু স্কিল ফাউন্ডেশনকে তহবিল দিয়েছিল। আর তারা এই কাজ বিগত এক বছর ধরে নিবিড়ভাবে করে এসেছে। সাংবাদিক সম্মেলনে বেশ কয়েকজন শিল্পী উপস্থিত ছিলেন, তারাও নিজেদের কথা ভাগ করে নেন।

 উদ্যোক্তারা জানান, বিগত এক বছরে প্রায় ২০০জন ছৌ মুখোশ শিল্পীকে তাদের পণ্য বাজারজাত করা এবং উন্নত মানের পণ্য তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্ম যেমন ফ্লিপকার্ট-এর মাধ্যমে বেশ কয়েকটি কর্মশালা হয়েছে। তাদের প্রশিক্ষণ দেওয়ার পর শংসাপত্র দেওয়া হয়েছে। একইসঙ্গে বৃহত্তর কাজের সুযোগ করে দেওয়া হয়।

বুধবার কারিগরদের সামগ্রিক উন্নয়নের ধারণা জাগানোর বছরব্যাপী প্রচেষ্টা, জিনিয়াস ফাউন্ডেশন ও অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশন প্রোগ্রামের সাফল্য উদযাপন করতে কলকাতা প্রেসক্লাবে একত্রিত হন প্রখ্যাত ছৌ নৃত্যশিল্পী ও ছৌ মুখোশ কারিগর পদ্মশ্রী পুরস্কার বিজয়ী প্রয়াত নেপাল চন্দ্র সূত্রধরের পুত্র গৌতম সূত্রধর। তিনি জিনিয়াস ফাউন্ডেশনের ব্যাপক সহায়তায় অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশনের প্রচেষ্টার আন্তরিকভাবে প্রশংসা করেছেন।

অন্যদিকে, জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর আর পি যাদব, জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেডের ডিরেক্টর রশ্মি যাদব কে এবং অ্যাসেনসিভ গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান অভিজিৎ চ্যাটার্জি, পশ্চিমবঙ্গ সরকারের শ্রম বিভাগের অতিরিক্ত সচিব শাওন সেন, ভারত সরকার টেক্সটাইল মন্ত্রণালয় ও ডিসি হস্তশিল্পের কার্যালয়ের সহকারী  পরিচালক (এইচ)  সুদর্শন দাস, জিনিয়াস কনসালটেন্টস লিমিটেড-এর সিইও কৌশিক মজুমদার, জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেড-এর ডিজিএম প্রবীর চক্রবর্তী এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্ব এবং সাংবাদিক প্রতিনিধিরা ছৌ নিয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

Post a Comment

0 Comments