বইমেলায় 'ভাষা ও চেতনা'র ২৬তম বর্ষ সংখ্যার উদ্বোধন

বেঙ্গল মিরর ডেস্কঃ কলকাতা বইমেলায় সমরেশ বসু মঞ্চে ভাষা ও চেতনা সমিতির মুখপত্র 'ভাষা ও চেতনা' র ২৬তম বর্ষ সংখ্যার উদ্বোধন অনুষ্ঠান হল সোমবা।  উদ্বোধনে ছিলেন বৃক্ষপ্রাণ দিব্যেন্দু বিশ্বাস, বাদল মণ্ডল, অ-কবি ডা. ক্ষেত্রমাধব দাশ, প্রাচ্য নাট্যদলের শুভাশিস, 'কোয়ারেন্টাইন' নাটকের নির্দেশক বুদ্ধদেব দাস, বাংলার অন্যতম শ্রেষ্ঠ অভিনেত্রী সুপর্ণা দাস, কবি দেবযানী কুমার, লেখিকা জয়তী রায়, লেখক ও প্রকাশক দিদি চুমকি চট্টোপাধ্যায়, লেখক প্রকাশক তাপস সাহা, সমাজকর্মী ও শিল্পী শিমুল মৌসুমী, অনুরূপা দেব, অধ্যাপক শান্তনু বেজ, অধ্যাপক আকিকুল ইসলাম এবং ড. ইমানুল হক। এছাড়াও সঙ্গে ছিলেন  'নাটকের পাঠশালা'র চার অভিনেতা অভিনেত্রী আমিনা, আম্বিয়া, বিশ্ব ও আরমান।

অনুষ্ঠানে চমৎকার তিনটি সংগীত পরিবেশন করেন পৃথা সেনগুপ্ত চট্টোপাধ্যায়, সংহিতা সেন ও শিমুল মৌসুমী। কবিতা শোনান ব্রত বসু ও দেবযানী কুমার। বক্তব্য পেশ করেন চুমকি চট্টোপাধ্যায়, তাপস সাহা, সুপর্ণা দাস, ডা. ক্ষেত্রমাধব দাশ (অন্য ক্ষেত্র), দিব্যেন্দু বিশ্বাস এবং ইমানুল হক। পরে মঞ্চে উপস্থিত হন বন্দিমুক্তি কমিটির ছোটন দাস ও ভানু সরকার।


পত্রিকায় আছে গোলাম মুরশিদের লেখা।‌ লিখেছেন তপন রায়চৌধুরীকে নিয়ে। এছাড়া আছে বিবেকানন্দ নিয়ে ভূপেন্দ্রনাথ দত্তের মূল্যায়ন, অযোধ্যা নিয়ে লিখেছেন সরোজ মিশ্র, ইতিহাস চর্চা নিয়ে বিশ্বেন্দু নন্দ। ছাপা হয়েছে বাংলার সর্বশ্রেষ্ঠ ফ্যাসিবাদ বিরোধী নাটক -- মণিকর্ণিকায় মণিকা। জাঁ পল সার্ত্রের 'দ্য রেসপেক্টেবল প্রস্টিচিউট' অসাধারণ ভারতীয় করণ করেছেন অংশুমান ভৌমিক। নাটকটি প্রযোজনা করেছে প্রাচ্য নাট্যদল।আজ নাটকের কুশীলবরা উপস্থিত ছিলেন মঞ্চে।

সমাজ সাহিত্য ও সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের জন্য ২০জনকে ফুল ও শংসাপত্র দিয়ে সংবর্ধনা জানান হয়। ভাষা ও চেতনা সমিতি সংগঠনকে দেখেছেন কীভাবে? এ নিয়ে আছে কিছু মূল্যবান কথাও। আর এ দিন উত্তরীয়ের বদলে সকলকে বাঁকুড়ার গামছা উপহার দেওয়া হয় এবং দেওয়া হয় রাণাঘাট উপেন্দ্র জ্ঞান ও পুষ্প নার্শারির ড্রাগন ফলের গাছ। দর্শক শ্রোতাদেরও দেওয়া হয়।

Post a Comment

0 Comments