টেটের দিনেই ব্রিগেডে লক্ষ কণ্ঠে গীতা পাঠের আসর, যাতায়াত নিয়ে চিন্তিত পরীক্ষার্থীরা

বেঙ্গল মিরর ডেস্ক: আগামী ২৪ তারিখ রাজ্যজুড়ে অনুষ্ঠিত হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের যোগ্যতামান পরীক্ষা টেট। অনেকদিন পর এই পরীক্ষা হচ্ছে, স্বাভাবিকভাবে বহু সংখ্যক পরীক্ষার্থী এবারের টেট দিচ্ছেন। ফলে সেদিন যাতায়াত নিয়ে একটা সমস্যা হতে পারে। এর বাইরে গিয়ে শহর কলকাতায় একটি মহাসমাবেশ ডেকেছেন সাধুসন্তরা। ঐদিনই কলকাতার ধর্মতলা চত্বরে অনুষ্ঠিত হবে লক্ষ কণ্ঠে গীতা পাঠের আসর। আর সেই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। প্রধানমন্ত্রীর নিরাপত্তা সংক্রান্ত কারণ ও লক্ষাধিক লোকের সমাগম ঘিরে কলকাতায় ব্যাপক যানজট হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর তাই চিন্তায় পড়েছেন পরীক্ষার্থীরা।

 

জানা গিয়েছে, শোভাযাত্রা দিয়ে শুরু হবে গীতা পাঠের অনুষ্ঠান। দু'টি মণ্ডপ থাকছে। মূল মণ্ডপের নাম 'পার্থসারথি মণ্ডপ'। একটি অনুষ্ঠানের মণ্ডপ, আরেকটি সাংস্কৃতিক মণ্ডপ। প্রায় ৬০-৭০ হাজার শঙ্খ থাকবে সেদিন ব্রিগেডে। সমবেতভাবে সেই শঙ্খনাদ হবে, সঙ্গে থাকবে উলুধ্বনি। পোশাকও নির্দিষ্ট করা হয়েছে বলে খবর। ছেলেদের জন্য ধুতি, মেয়েদের জন্য শাড়ি পোশাক হিসাবে ঠিক হয়েছে। জানা গিয়েছে, কাজি নজরুল ইসলামের গান 'হে পার্থসারথি' বলে যে গান রয়েছে সেটি গাওয়া হবে ১ লক্ষ কণ্ঠে।

অন্যদিকে, আগামী ২৪ ডিসেম্বর প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট। রবিবার ছুটির দিন পরীক্ষা হবে। রবিবার এমনিই ট্রেন, মেট্রো কম থাকে। তবে পরীক্ষার্থীদের সুবিধার জন্য অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। বৃহস্পতিবার প্রেস বিবৃতি জারি করেছে মেট্রো কর্তৃপক্ষ। মেট্রোর তরফে জানানো হয়েছে, ব্লু লাইনে সকাল ৬টা ৫০ থেকে ২৪ তারিখ মেট্রো চলবে। ২৪ তারিখ মোট ২৩৪টি মেট্রো চলবে। আপে ১১৭টি, ডাউনে ১১৭টি। অন্যান্য সময় রবিবার ১৩০টি মেট্রো চলে।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো চলবে সকাল ৬টা ৫০ মিনিটে। অন্যান্য রবিবার যা সকাল ৯টা থেকে চলে। দমদম থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো ছাড়বে সকাল ৬টা ৫০-এ। অন্যান্য রবিবার যা সকাল ৯টা থেকে চলে। অন্যদিকে সকাল ৭টায় ছাড়বে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো।

প্রসঙ্গত, আগে ঠিক হয়েছিল প্রাথমিকের এই টেট হবে দশ ডিসেম্বর। পরে অবশ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করে ২৪ তারিখ চূড়ান্ত করে। এ নিয়ে সাধু সংগঠনের বক্তব্য, তারা পূর্বনির্ধারিত দিনে অনুষ্ঠান করছেন। সরকারের কাছে তারিখ পরিবর্তনের আবেদন করা হয়েছে।

Post a Comment

0 Comments