এই শীতে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন হেয়ার মাস্ক, রইল সহজ পদ্ধতি

জাহানারা খাতুন 

রুক্ষ ও শুষ্ক ত্বকের মতো চুলের যত্ন নিতে আমরা সবাই পছন্দ করি। লম্বা, মসৃণ, ঝলমলে, গোছা ভরা চুল পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছেন। এই শীতের মরশুমে চুলের স্বাস্থ্য ভালো রাখার পদ্ধতিগুলোর মধ্যে একটি হল হেয়ার মাস্ক ব্যবহার করা। কিন্তু এই হেয়ার মাস্ক শোনা মাত্রই আমরা ভাবনার সাগরে পাড়ি দিই, কারণ তখন কতকগুলি প্রশ্ন আমাদের মাথায় পাক খায়- কোন্ হেয়ার মাস্কটা আমার চুলের জন্যে সঠিক, বাজার চলতি হেয়ার মাস্ক ব্যবহার করব না বাড়িতে তৈরি? এসব সাত পাঁচ ভাবতে ভাবতে সময় পেরিয়ে যায় কিন্তু চুলের যত্ন নেওয়া আর হয়ে ওঠে না। এসব চিন্তা দূর করতে খুব সহজ এবং ঘরোয়া পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে ফেলুন হেনা হেয়ার মাস্ক আর পান স্বাস্থ্যোজ্জ্বল চুল। 

হেনা হেয়ার মাস্ক সম্পর্কে সতর্কতা : বাজার চলতি হেনা সম্পর্কে আমরা সবাই প্রায় অবগত। বাজারে এখন বিভিন্নরকম রঙিন হেনা পাউডার অর্থাৎ ব্ল্যাক, ব্রাউন, বার্গান্ডি হেনার রমরমা খুব। কিন্তু স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্যে আমরা কখনোই এই রঙিন হেনা ব্যবহার করব না। হেনা হেয়ার মাস্ক তৈরি করতে আমরা নরমাল পাউডার অর্থাৎ সাধারণ হেনা পাউডার ব্যবহার করব।

Pic representative

হেনা হেয়ার মাস্ক তৈরির পদ্ধতি : একটা শুকনো, পরিস্কার কাঁচের বা প্লাষ্টিকের পাত্রে চুল অনুযায়ী প্রয়োজন মতো হেনা পাউডার নেব। অন্য আরেকটি ধাতব পাত্রে পরিষ্কার জল নিয়ে এরমধ্যে দুই- তিন চামচ চা পাতা, এক চামচ মেথি, এক চামচ কালো জিরা দিয়ে ভালো করে বেশ খানিকক্ষণ ফুটিয়ে নিয়ে মিনিট দুয়েক পর ওই ফোটানো জলের মিশ্রণটি পাত্রে রাখা হেনা পাউডারের মধ্যেই অল্প অল্প করে মেশাতে থাকব। বেশ ঘন করে ভালোভাবে মিশ্রণটি তৈরি করে নিতে হবে যাতে এর মধ্যে কোনও জমাট বাঁধা অংশ না থেকে যায়। এবার এই মিশ্রণটির মধ্যে একটি ডিম, দুই - তিন চামচ পরিমাণ টক দই, দুই চামচ সরিষার তেল বা অলিভ অয়েল দিয়ে আবারও বেশ খানিকক্ষণ ভালোভাবে মিশিয়ে নেব। এবার আধঘণ্টা মিশ্রনটি ঢেকে রাখব নাহলে ধুলো-বালি পড়তে পারে। আধঘণ্টা পরে মিশ্রনটি আমরা চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো করে লাগিয়ে নেব, যাতে কোনও অংশ বাদ না যায়। কমপক্ষে পঁয়তাল্লিশ মিনিট থেকে একঘণ্টা পর পরিষ্কার জল দিয়ে ভালোভাবে ধুয়ে নিয়ে তারপর শ্যাম্পু ব্যবহার করব এবং পরিষ্কার জল দিয়ে ধুয়ে নেব।

Reprentative pic

বিঃ দ্রঃ -- ১. শ্যাম্পু ব্যবহার করে সাথে সাথেই ধুয়ে ফেলবেন না, মিনিট দুয়েক পরে ধোবেন। 

২. সরাসরি শ্যাম্পু চুলে না লাগিয়ে অল্প জলের সাথে পরিমাণ মতো শ্যাম্পু গুলে নিয়ে তারপর লাগান।

৩. কখনোই তেল দেওয়া বা অপরিষ্কার চুলে হেয়ার মাস্ক ব্যবহার করবেন না, আগে ভালোভাবে শ্যাম্পু করে চুল গোড়া থেকে ডগা পর্যন্ত পরিষ্কার করে নেবেন।

৪. হেয়ার মাস্ক সব সময় পরিষ্কার ও শুকনো চুলে ব্যবহার করবেন।

৫. হেয়ার মাস্ক ব্যবহার করার আগে অবশ্যই চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়ে নেবেন যাতে চুলে কোনওরকম জট না থাকে।

৬. হেয়ার মাস্ক ব্যবহার পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিয়ে সাধারণ তাপমাত্রায় চুল শুকাবেন, কখনোই হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করবেন না।

৭. শুধুমাত্র বাইরে থেকে চুলের যত্ন নিলেই হবে না, প্রচুর পরিমাণে জল খেতে হবে সাথে সবুজ শাক সবজি ও ফল অবশ্যই খেতে হবে।

৮. রান্নায় বেশি তেল মশলা ব্যবহার করবেন না।

শরীরের যত্ন নিন, সুস্থ থাকুন, ভালো থাকুন ।

Post a Comment

0 Comments