নাগরিকত্ব বিল বিরোধী ছাত্র আন্দোলনে বিপর্যস্ত আসাম : প্রভাব ত্রিপুরা সহ নর্থ ইস্টে

মনিরা মন্ডল, বেঙ্গল মিরর: সোমবার লোকসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। আর তারই প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে উত্তর-পূর্বের অসম ও ত্রিপুরা। এই বিলের বিরুদ্ধে সোমবারই অসমে বনধ পালিত হয়েছে। মঙ্গলবার গোটা উত্তর-পূর্ব ভারত বনধ এর ডাক দেয় নর্থ ইস্ট স্টুডেন্টস ইউনিয়ন। এই প্রতিবাদে অসম জুড়ে ডাকা বনধে সাড়াও মিলেছে সর্বাত্মক। এই বিক্ষোভ মিছিলে পা মেলান বহু মানুষ। আজও সকাল থেকে দফায় দফায় অসম, ত্রিপুরা, মনিপুর ও অরুনাচলেও চলছে বিক্ষোভ অবরোধ। গতকালের মতোই আজও গুয়াহাটি, ডিব্রুগড় ও অসমের বিভিন্ন জায়গায় সমস্ত দোকানপাট বন্ধ। বাতিল করা হয়েছে একাধিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। বনধের জেরে সম্পূর্ন বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।  নর্থ

Image Source: PTI
ক্ষোভের মুখেও পড়তে হয় অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দা সনওয়ালকে। গুয়াহাটির বিজেপি সংসদ কুইন ওঝার বাড়িতে চড়াও হয়ে ভাঙচুর চালানো হয় এবং তাঁর বাড়িতে তাঁর কুশপুত্তলিকা দাহ করা হয়। তবে পরিস্থিতি যে এমন হাতের বাইরে চলে যেতে পারে তার আশঙ্কা করেছিলেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার সংসদে এই বিল পাশ হবার সময় তিনি বারবার সতর্ক থাকার কথা বলে জানিয়েছিলেন। কিন্তু সেই বার্তা যে কেউ তোয়াক্কা করেননি তা স্পষ্ট এই দীর্ঘ মিছিলে। নর্থ-ইস্ট স্টুডেন্টস ইউনিয়ন ভবিষ্যতে আরও ভয়ঙ্কর প্রতিবাদ বিক্ষোভের হুমকি দিয়েছে। আন্দোলনকারীদের দাবি বৈষম্যমূলক নাগরিকত্ব আইন বাতিল করতে হবে।
Image Source: Dawn
উল্লেখ্য, আজ রাজ্যসভায় বিলটি উত্থাপিত হয়েছে। বিজেপি তাদের পক্ষে যথেষ্ট সংখ্যক সাংসদ আছে বলে দাবি করছে। যদিও বিরোধীতা ছক কষছে রুখে দেওয়ার।

Post a Comment

0 Comments