রাস্তায় নামাজে 'না' যোগীর পুলিশের, ক্ষোভ

বেঙ্গল মিরর ডেস্কঃ দাবি উঠেছিল আগেই। এবার সেই দাবিতে সিলমোহর দিল উত্তর প্রদেশের পুলিশ। উত্তরপ্রদেশের নয়ডায় প্রকাশ্যে বিনা অনুমতিতে নমাজপাঠে নিষেধাজ্ঞা জারি করল পুলিশ। নয়ডা সেক্টর ৫৮-এর কোনও পার্কে পড়া যাবে না নমাজ এমন নিষেধাজ্ঞাও জারি করেছে প্রশাসন। সেক্টর ৫৮ থানার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক জানিয়েছেন, স্থানীয়দের কাছ থেকে একাধিক অভিযোগ পেয়ে এই নির্দেশিকা জারি করা হয়েছে।
      পুলিশ শুধু নিষেধাজ্ঞা জারি করেই ক্ষান্ত হয়নি, নয়ডার সেক্টর ৫৮-এ অবস্থিত বেসরকারি সংস্থাগুলিকে নোটিস পাঠিয়ে বলা হয়েছে তাদের কোনও কর্মী প্রকাশ্য স্থানে নমাজ পড়তে গিয়ে ধরা পড়লে দায়ী করা হবে নিয়োগকর্তাকে। পুলিশের দাবি, বিভিন্ন সংস্থায় কর্মরত ব্যক্তিরা ওই এলাকায় প্রকাশ্যে নমাজ পড়েন।
পুলিশ সূত্রে দাবি, সরকারি জায়গায় কোনও ধর্মীয় অনুষ্ঠান করতে গেলে প্রশাসনের অনুমতি নিতে হয়। এক্ষেত্রে নমাজ পড়া হচ্ছিল কোনও অনুমতি না নিয়েই। বিষয়টি নিয়ে শোরগোল শুরু হওয়ায় স্থানীয় ম্যাজিস্ট্রেটের কাছে অনুমতি নিতে যান কয়েকজন। কিন্তু সাম্প্রদায়িক সম্প্রীতির কথা মাথায় রেখে অনুমতি দেয়নি প্রশাসন। নির্দেশিকায় পুলিশ জানিয়েছে, অফিস চত্বরের ভেতরে বা ছাদে নমাজ পড়ার ব্যবস্থা করুক সংস্থাগুলি। যাতে কোনও কর্মীকে সরকারি জায়গায় নমাজ পড়তে বেরোতে না হয়। এই নির্দেশিকা নিয়ে মুসলিম ধর্মাবলম্বীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অনেকেই প্রশ্ন তুলেছেন অফিস চত্তরে নামাজ পড়ার ব্যবস্থা না থাকলে তারা কোথায় যাবেন। ধর্ম পালনের মত একটি সাংবিধানিক অধিকার হরণ করা হচ্ছে বলেও কারো কারো মত।
Photo credit: the inqilab

Post a Comment

0 Comments