বাগনানে আক্রান্ত প্রধানশিক্ষক, পাশে দাঁড়াল এএসএফএইচএম

বেঙ্গল মিরর ডেস্ক: ২১ ফেব্রুয়ারি বিকালে স্কুল চলাকালীন এলাকার কিছু উন্মুক্ত মানুষের হাতে আক্রান্ত হন হাওড়ার উলুবেড়িয়া মহকুমার খানপুর হাইস্কুলের প্রধানশিক্ষক শঙ্খ মুখোপাধ্যায়। জানা গিয়েছে, এই শিক্ষাপ্রতিষ্ঠানের একজন চতুর্থ শ্রেণীর কর্মচারী গত কয়েকদিন আগে এক ছাত্রীর শীলতাহানি করে বলে অভিযোগ।  সেই অভিযোগের  ভিত্তিতে গ্রামবাসীদের একাংশ, বিদ্যালয়ের পরিচালন সমিতির  সদস্যগণ  ও শিক্ষক- শিক্ষাকর্মী নিয়ে এক সভা হয়। সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী ওই শিক্ষাকর্মীকে বিদ্যালয়ে আসতে বারণ করা হয়। তিনি কিছুদিন স্কুলে আসছিলেন না। হঠাৎ করে ২১ তারিখ তিনি স্কুলে হাজির হন। এই খবর এলাকায় ছড়িয়ে পড়ার পরেই গ্রামবাসীদের একাংশ স্কুল চলাকালীন স্কুলের অভ্যন্তরে ঢুকে পড়ে এবং ওই শিক্ষাকর্মীকে ধরার চেষ্টা করলে তিনি স্কুল ছেড়ে পালিয়ে যান। উন্মত্ত জনতা তাকে না পেয়ে প্রধানশিক্ষকের উপর চড়াহু হন এবং বেধড়ক মারধর করেন। 


তাঁদের  অভিযোগ, প্রধানশিক্ষকের মদতেই শিক্ষাকর্মী বিদ্যালয়ে ঢোকেন এবং পালিয়ে যান। এই অবস্থায় বাগনান থানার পুলিশ এসে প্রধানশিক্ষককে উদ্ধার করে থানায় নিয়ে আসেন। সেখানে প্রধানশিক্ষক সংগঠন 'এএসএফএইচএম'-এর বাগনান ব্লকের বেশ কয়েকজন প্রধানশিক্ষক বাগনান থানার আইসির সাথে কথা বলেন। প্রধানশিক্ষককে মুক্তির দাবিতে ডেপুটেশন দেন। অনেক রাত পর্যন্ত টানাপোড়নের পর প্রধানশিক্ষককে গ্রেফতার করা হয়। তাঁর বিরুদ্ধে পস্কো আইনের ৮-১২,১৭ এবং আইপিসি ৫০৬ ও b৩৪ ধারায় মামলা করা হয়। প্রধানশিক্ষক সংগঠন এসএফএইচএম হাওড়া জেলার পক্ষ থেকে এবং উলুবেরিয়া মহকুমার পক্ষ থেকে জেলা পুলিশ আধিকারিক, উলুবেরিয়া মহকুমাশাসক সহ বিভিন্ন জায়গায় স্মারকলিপি জমা করা হয়। এদিকে বৃহস্পতিবার দুপুরে বাগনান থানার পুলিশ উলুবেরিয়া মহকুমা আদালতে শঙ্খ মুখোপাধ্যায়কে পেশ করলে আদালত জামিন মঞ্জুর করে। ঘটনার পুরো বিষয়টি তদারকিতে ছিলেন প্রধানশিক্ষক সংগঠন-এর জেলা সম্পাদক নির্মাল্য  চক্রবর্তীসহ  ভাস্কর আদক, শর্মিষ্ঠা জানা,  অচিন্ত্য জাসু, স্বপন মাকাল, শ্রীচরণ ঘোষ, সরোজ ঘোষাল, কিঞ্জল সেনগুপ্ত, সৌমেন্দ্রনাথ ঘোষ, ইমরাত  হোসেন, সুহৃদ ধারা প্রমুখ।  

এ নিয়ে সংগঠনের রাজ্য সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন,  আমরা আমাদের প্রিয় সংগঠন এসএফএইচএম এর রাজ্য কমিটির পক্ষ থেকে হাওড়া জেলার নেতৃত্ববৃন্দকে আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, কৃতজ্ঞতা এবং সংগ্রামী অভিনন্দন জানাই। এ জয় সত্যের জয়। এ জয় একতার জয়। "আয় আরো বেঁধে বেঁধে থাকি।" আমরা করব জয় নিশ্চয়।

Post a Comment

0 Comments