বইমেলায় ফিলিস্তিন ও মানবাধিকারের পক্ষে সওয়াল করার অপরাধে পুলিশি নির্যাতনে অভিযোগ

বেঙ্গল মিরর ডেস্ক: প্রতিবাদ এবং বিক্ষোভ একটি সাংবিধানিক অধিকার। আর এই বিক্ষোভ যেহেতু সরকার এবং মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য, ঠিক সেই কারণে কলকাতা বইমেলার চত্বরকে বেছে নিয়েছিলেন মানবাধিকার কর্মীরা। সেখানে একাধিক দাবি-দাওয়া পেশ করার অপরাধে পুলিশ তাদের উপর নির্যাতন করছে, এমনকি ধরপাকড় করা হয়েছে অভিযোগ উঠল। শুধু তাই নয়, মানবাধিকার কর্মীদের অভিযোগ, ফিলিস্তিনের অসহায় মানুষের সমর্থনে একটি ছবি থাকায় একটি স্টলে আক্রমণ চালিয়েছে বিশ্বহিন্দু পরিষদ। সেখানে পুলিশের টিকি পর্যন্ত দেখা যায়নি। আর এ দিকে স্বৈরাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে নেমে আসছে পুলিশের নির্যাতন। 


মানবাধিকার কর্মীদের অভিযোগ, সম্প্রতি রাজনৈতিক বন্দিদের মুক্তি, ছত্তিসগড়-তেলেঙ্গানায় দেশের জনগণের উপর আকাশপথে বোমাবর্ষণ করে বিদেশী কর্পোরেট লুটেরাদের স্বার্থে জল-জঙ্গল-জমি সাফ করার প্রতিবাদ, এসটিএফ দ্বারা বেআইনিভাবে আটক রাজনৈতিক কর্মীদের অবিলম্বে বিচার প্রক্রিয়ার মধ্য আনার দাবি নিয়ে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন থেকে একটা বিক্ষোভ কর্মসূচির ডাকা হয়। কর্মসূচি শুরু হওয়ার সাথে সাথেই বিধাননগর থানার পুলিশ কর্মসূচি বাতিল করবার কথা জানায়। কারণ জানতে চাইলে পুলিশ স্পষ্ট কোনও কারণ জানাতে অস্বীকার করে। সেই ঘটনা থেকেই বিতর্কের সূত্রপাত। 

আরও অভিযোগ, বিশ্ব হিন্দু পরিষদের লোকজন মনফকিরার স্টলে হামলা চালায় ফিলিস্তিনের সংগ্রামী জনগণের সমর্থনে একটি আঁকা থাকায়। তখন এই বিধাননগর পুলিশের কোনও দেখা মেলেনি। প্রমাণ লোপাট করতে ফোন কেড়ে নেয়। অধিকার কর্মীদের পুলিশ আটক করে এবং থানায় নিয়ে যায় বলে অভিযোগ এবং প্রত্যেকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির নানান ধারায় মামলা রুজু করেছে পুলিশ। 

এইসব ঘটনার প্রতিবাদে মঙ্গলবার লিটিল ম্যাগাজিন প্যাভিলিয়ন এর সামনে মানবাধিকার কর্মীরা বিক্ষোভ দেখান। তাদের দাবি দোষীদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করতে হবে। 



Post a Comment

0 Comments