বিজেপিকে ঠেকাতে রাজ্যে কী বাম-কং ও তৃণমূলের জোট? জল্পনা উসকে দিল জামাআতে ইসলামি

আসিফ রেজা আনসারী

সদ্য সমাপ্ত বিহার বিধানসভা নির্বাচনে বিজেপি শিবিরকে কড়া জবাব দিয়েছে মহাজোট। বামেদের ফলাফলও তাৎপর্যপূর্ণ। সেই থেকে বাংলায় নতুন করে রাজনৈতিক সমীকরণের ইঙ্গিত দিচ্ছিলেন বিশেষজ্ঞরা। এবার সেই জল্পনা উসকে দিল জামায়াতে ইসলামি হিন্দ, পশ্চিমবঙ্গ রাজ্য শাখা১জামাআতে ইসলামি হিন্দের পমবঙ্গ শাখার সভাপতি আব্দুর রফিক সাম্প্রদায়িক শক্তিকে রুখতে আগামী ২০২১-এর বিধানসভা নির্বাচনে রাজ্যের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলিতে একজোট হয়ে লড়াই করার আহ্বান জানিয়েছেন। আব্দুর রফিক জানান, জামাআত ইতিমধ্যেই এই বিষয়ে যাতে সকলেই উদ্যোগী হয় সেইজন্য কাজ শুরু করেছে।

বাম-কং ও তৃণমূলের সঙ্গে বৈঠক জামাআতের

উল্লেখ্য জামাআতের পক্ষ থেকে রাজ্যের তিন প্রধান রাজনৈতিক দল জাতীয় কংগ্রেস, তৃণমূল কংগ্রেস ও সিপিএমের নেতাদের সাথে বৈঠক হয়েছে। ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেসের বর্ষীয়ান নেতা ও পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জী,  সিপিএমের পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী ও জাতীয় কংগ্রেস নেতা ও সাংসদ প্রদীপ ভট্টাচার্যের সঙ্গে জামাআতের প্রতিনিধিদল সাক্ষাৎ করেছেন। রাজ্যের এই প্রধান ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলির অন্যান্য শীর্ষ নেতাদের সাথে বৈঠকের আয়োজন করা হয়েছে। আব্দুর রফিক আরও জানান, যেসব ছোটো ছোটো রাজনৈতিক দল রাজ্যের ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক পরিবেশ রক্ষার্থে কাজ করছে তারাও যাতে এই জোট প্রক্রিয়ায় শামিল হয়ে ঐক্যবদ্ধভাবে নির্বাচনে অংশগ্রহণ করেন, জামাআত সেই আহ্বান জানাচ্ছে। জোট গড়ে তুলতে ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে জামাআত। 

এই কর্মপ্রচেষ্টা সফল করতে রাজ্যের গণতন্ত্রপ্রেমী, ধর্মনিরপেক্ষ ও শান্তিকামী শিক্ষানুরাগী, সমাজসেবী, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও ধর্মীয় ব্যক্তিদের এগিয়ে আসার আহ্বান জানান জামাআতের রাজ্য সভাপতি। এদিকে বাম-কংগ্রেস জোট হওয়া শুধু সময়ের অপেক্ষা। যদিও বামেদের পক্ষে তৃণমূলের সর্বোচ্চ বিরোধীতা করার কথা বলা হচ্ছে। ফলে জোট হবে কিনা তা, সময় বলবে।

Post a Comment

0 Comments